Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেট: বাড়ছে ভ্রমণ কর

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ মে ২০২৩ ১৮:৩১

ঢাকা: আসছে নতুন অর্থবছরের (২০২৩-২৪) বাজেটে সব ধরণের ভ্রমণেই কর বাড়ছে। বাজেটে জল, স্থল ও আকাশ-এই তিন পথেই ভ্রমণ কর বৃদ্ধির প্রস্তাব থাকতে পারে।

অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ১ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেখানে এই প্রস্তাব থাকতে পারে। এবারের বাজেটের শিরোনাম ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’। বাজেটে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের নানা ঘোষণা থাকতে পারে।

জানা গেছে, আকাশপথে সার্কভুক্ত দেশ ভ্রমণে বর্তমানে কর ২ হাজার টাকা। তা আরও ২০০ টাকা বাড়িয়ে ১ হাজার ২০০ টাকা করা হতে পারে। উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, জাপান, হংকং, উত্তর কোরিয়া, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া ও তাইওয়ানে আকাশপথে যেতে বর্তমানে ভ্রমণ কর চার হাজার টাকা। আগামী অর্থবছরের বাজেটে তা আরও বাড়িয়ে ছয় হাজার টাকা করার প্রস্তাব রাখা হচ্ছে। এর বাইরে অন্য কোন দেশে আকাশপথে যেতে এখন ভ্রমণ কর তিন হাজার টাকা, তা বাড়িয়ে ৪ হাজার টাকা করার প্রস্তাব করা হচ্ছে। আর দেশের ভেতরে আকাশপথে ভ্রমণ কর ২০০ টাকা করার প্রস্তাব করা হচ্ছে।

এদিকে, স্থলপথে যে কোন দেশে যেতে এখন ভ্রমণ কর ৫০০ টাকা। তা বাড়িয়ে দ্বিগুণ করা হচ্ছে। প্রস্তাব পাস হলে এখন থেকে স্থলপথে দেশের বাইরে যেতে কর দিতে হবে এক হাজার টাকা। সেই সঙ্গে জলপথে ভ্রমণের ক্ষেত্রেও ভ্রমণকর ২৫ শতাংশ বৃদ্ধি করে এক হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।

এর আগে, ২০১৪ সালে ভ্রমণ কর বাড়ানো হয়েছিল। এবার ৯ বছর পর এই কর বৃদ্ধির প্রস্তাব রাখা হচ্ছে আসছে জাতীয় বাজেটে। এই প্রস্তাব পাস হলে বাড়বে সব ধরণের ভ্রমণ কর।

সারাবাংলা/ইএইচটি/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর