Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একদিনে ৮৩ মৃত্যুর নতুন রেকর্ড

সারাবাংলা ডেস্ক
১২ এপ্রিল ২০২১ ১৭:৩৩

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে মৃত্যুর ক্ষেত্রে ফের নতুন রেকর্ড হয়েছে। সবশেষ ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ৮৩ জন। এর আগে, গতকালই (রোববার, ১১ এপ্রিল) একদিনে সর্বোচ্চ ৭৮ জন মারা গিয়েছিলেন এই সংক্রমণ নিয়ে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ফের করোনা সংক্রমণ পেরিয়ে গেছে সাত হাজার। আগের দুই দিন টানা সংক্রমণ শনাক্ত হয়েছিল ৫ হাজারের ঘরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৭ হাজার ২০১।

সোমবার (১২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নমুনা পরীক্ষায় রেকর্ড, বেড়েছে সংক্রমণ

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে আগের মোট ২৫৫টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়, যা আগের দিনের চেয়ে সাতটি বেশি। এসব আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও অ্যান্টিজেন ল্যাবে মোট ৩৬ হাজার নমুনা সংগ্রহ করা হয়। এর আগে একদিনে এত বেশি নমুনা সংগ্রহ করা হয়নি দেশে। একই সময়ে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৯৬৮টি। নমুনা পরীক্ষার ক্ষেত্রেও এটি নতুন রেকর্ড। এর আগে, গত ৬ এপ্রিল ৩৪ হাজার ৩১১টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ৫০ লাখ ৩৭ হাজার ৮৩৩।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৭ হাজার ২০১টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এটি একদিনে সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের তালিকায় রয়েছে চতুর্থ স্থানে। এর আগে গত ৭ এপ্রিল ৭ হাজার ৬২৬টি, ৯ এপ্রিল ৭ হাজার ৪৬২টি ও ৬ এপ্রিল ৭ হাজার ২১৩টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ৪ ও ৫ এপ্রিলও সংক্রমণ ছিল ৭ হাজারের বেশি। এ নিয়ে এপ্রিল মাসের ১১ দিনের ছয় দিনই সংক্রমণ পেরিয়ে গেল সাত হাজার।

গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৬ লাখ ৯১ হাজার ৯৫৭ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ৫৯ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৪ শতাংশ।

বেড়েছে সুস্থতার সংখ্যাও

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৫২৩ জন, যা আগের দিন ছিল ৪ হাজার ২১২ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন ৫ লাখ ৮১ হাজার ১১৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৯৮ শতাংশ। করোনা সংক্রমণ শনাক্তের পরিমাণ বাড়তে থাকায় শনাক্তের বিপরীতে সুস্থতার হার কমছে।

একদিনে ৮৩ মৃত্যুর রেকর্ড

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন রেকর্ড ৮৩ জন। এই প্রথম দেশে করোনা সংক্রমণ নিয়ে একদিনে মৃত্যু পেরোলো আশির ঘর। এপ্রিলের ১২ দিনের হিসাবে দেখা যায়, এ নিয়ে চার দিনই করোনায় মৃত্যু হয়েছে ৭০ জনের বেশি। এ মাসে একদিনও করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু ৫০-এর নিচে নামেনি।

গত ২৪ ঘণ্টায় যে ৮৩ জন মারা গেছেন তাদের ৭৪ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও পাঁচ জন বাড়িতে মারা গেছেন। বাকি চার জনকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ৯ হাজার ৮২২ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার আগের মতোই আছে ১ দশমিক ৪২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৮৩ জনের মধ্যে ৫৪ জন পুরুষ, ২৯ জন নারী। এই ৮৩ জনের মধ্যে ৫২ জন ষাটোর্ধ্ব, ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। বাকি চার জনের বয়স ৩১ থেকে ৪০ বছর।

মৃত এই ৮৩ জনের ৫৪ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১৭ জন, চার জন মারা গেছেন খুলনা বিভাগের। এছাড়া তিন জন রাজশাহী বিভাগের, দুই জন করে বরিশাল ও সিলেট এবং একজন মারা গেছেন রংপুর বিভাগের।

ভ্যাকসিনের তথ্য

স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, সোমবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭০ লাখ ৫৬ হাজার ৩৭২ জন। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন ২০ হাজার ৭৫১ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ২৩ হাজার ৬৫৭ জন। এ নিয়ে প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ৫৬ লাখ ২৭ হাজার ১০৭ জন। আর গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৬৯১ জন। এ নিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন মোট ৩ লাখ ৮৩ হাজার ৭১৭ জন।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু করোনাভাইরাস করোনায় মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর