Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশুদের জন্য ম্যাসেঞ্জার আনল ফেসবুক


৬ ডিসেম্বর ২০১৭ ০৩:০৭

সারাবাংলা ডেস্ক

শিশুদের জন্য বিশেষ ম্যাসেঞ্জার চালু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বর্তমানে ১৩ বছরের কম বয়সের শিশুদের ফেসবুকে নিবন্ধন করার সুযোগ না থাকায় তাদের জন্য এই অ্যাপটি তৈরি করা হয়েছে।

নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ‘ম্যাসেঞ্জার কিডস’ নামের এই অ্যাপে শিশুদের নিরাপত্তার কথা ভেবে কিছু গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত করেছে। ইচ্ছে করলেই কোনো শিশু এই অ্যাপ ব্যবহার করতে পারবে না। ম্যাসেঞ্জারটি ব্যবহার করতে অভিভাবকের অনুমতি নিতে হবে। এ ছাড়া কোনো বন্ধুকে যুক্ত করতে নিয়মটিও একই রকম।

প্রতিবেদনে আরও বলা হয়, ম্যাসেঞ্জারে কাউকে বন্ধু তালিকায় যুক্ত করতে হলে আগ্রহী দু’শিশুর অভিভাবককে প্রথমে ফেসবুকে একে অপরের বন্ধু তালিকায় থাকতে হবে। এরপর তারা অনুমোদন দিলেই ওই দু’শিশু ম্যাসেঞ্জারে যুক্ত হয়ে চ্যাট করতে পারবে।

অ্যাপটি চালুর বিষয়ে ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার লরেন শেং জানান, শিশুদের মধ্যে পারস্পরিক যোগাযোগের জন্য কোনো অ্যাপ ছিল না। তাই নিজেদের মধ্যে যোগাযোগ বাড়াতে অ্যাপটি চালু করা হয়েছে। এ ছাড়া তাদের নিরাপত্তার স্বার্থে অ্যাপটিতে অভিভাবকের নজরদারিও জরুরি ছিল। এই সবকিছু বিষয় চিন্তা করেই মূলত অ্যাপটি চালু করা হয়েছে।

এক গবেষণা প্রতিবেদনের সূত্র ধরে ফেসবুক জানিয়েছে, বর্তমানে যুক্তরাষ্ট্রে ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের মধ্যে ৯৩ শতাংশই স্মার্টফোন কিংবা ট্যাব ব্যবহার করে। এর মধ্যে দুই তৃতীয়াংশের ক্ষেত্রেই আবার নিজের স্মার্টফোন কিংবা ট্যাব রয়েছে। ফলে তাদের জন্য এমন একটি অ্যাপের প্রয়োজন ছিল যা তাদের পারস্পরিক যোগাযোগের মাধ্যম সহজ করবে এবং সেই সঙ্গে নিরাপত্তার ব্যাপারটিও নিশ্চিত করবে।

প্রাথমিকভাবে এই অ্যাপটি পাওয়া যাবে শুধুমাত্র আইওএস ডিভাইসের জন্য। পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই উদ্যোগ শুধুমাত্র যুক্তরাষ্ট্রের মধ্যেই সীমাবদ্ধ থাকছে।

সারাবাংলা/ এমএইচটি/আইজেকে/

শিশুদের _ম্যাসেঞ্জার


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর