Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যে কাজে লাগতে পারে মাইক্রোসফট ওয়ার্ড


২৫ নভেম্বর ২০১৭ ১৫:৩১

সারাবাংলা ডেস্ক

মাইক্রোসফট এর অন্যতম জনপ্রিয় প্রোগ্রাম হলো মাইক্রোসফট অফিস। বর্তমানে প্রায় অধিকাংশ অফিসে এই প্রোগ্রাম ব্যবহার করা হয়। মাইক্রোসফট অফিস প্রোগ্রাম অনেক সমৃদ্ধ, এর সুবিধা হয়ত অনেকেরই অজানা। জেনে নেওয়া যাক সেগুলো।

পাসওয়ার্ড দিয়ে ফাইল সংরক্ষণ : ওয়ার্ড ফাইলগুলোর নিরাপত্তার জন্য চাইলেই এতে পাসওয়ার্ড ব্যবহার করা যায়, ফলে কেউ  ফাইলে ক্লিক করলে প্রথমেই পাসওয়ার্ড চাইবে এবং সঠিক পাসওয়ার্ড দিলেই ডক ফাইলের লেখাগুলো পড়া যাবে। এর জন্য প্রথমে আপনার ওয়ার্ড ফাইলটি ঋরষব অপশনে ক্লিক করুন।   সেখানে প্রথমেই Protect Document আসবে। সেই অপশনে ক্লিক করলে ড্রপডাউন মেনু আসবে সেখান থেকে Encrypt with password  অপশনে ক্লিক করলেই আপনাকে পাসওয়ার্ড দিতে বলবে সেখানে পাসওয়ার্ড দিয়ে ওকে দিলেই পরবর্তীতে সেই ফাইলটি ওপেন করতে গেলেই পাসওয়ার্ড চাইবে।

বর্ণের স্পেস নির্ধারণ : ওয়ার্ড ফাইলের ফন্ট অপশনে যান। সেখানে ক্লিক করলেই একটি পপ আপ বক্স আসবে। সেখানে এডভান্স ট্যাব এ ক্লিক করে সেখান থেকে আপনি পছন্দের লেটার এর জন্য স্পেস নির্ধারণ করতে পারবেন।

 

পিডিএফ ফাইল তৈরি : মাইক্রোসফট ওয়ার্ড ফাইলকে পিডিএফ ফাইল ও তৈরি করা যায়। এর জন্য এডোবি এক্রোব্যাট  সফটওয়্যারটি ইন্সটল করা থাকতে হবে।  আপনার ফাইল এর সমস্ত  লেখাসহ তৈরি করুন। এবার ফাইল থেকে প্রিন্ট কমান্ডে ক্লিক করুন। printer name G acrobat Distiller সিলেক্ট করুন। ওকে বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন।

এসও/একে

 

 

app microsoft


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর