Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভার্চুয়ালি উদযাপন হবে গার্লস ইন আইসিটি ডে


১৯ এপ্রিল ২০২০ ০৬:৫৫

ঢাকা: তথ্যপ্রযুক্তি খাতে মেয়েদের অংশগ্রহণ বাড়াতে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) প্রতি বছর ২৩ এপ্রিল গার্লস ইন আইসিটি ডে উদযাপন করে। অন্য বছরের মতো এবারও দিবসটি ঘিরে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। তবে বিশ্বব্যাপী করোনাভাইরাস পরিস্থিতিতে এবারের এসব আয়োজন হবে ভার্চুয়ালি।

দিবসটি উদযাপনে বাংলাদেশেও জোর প্রস্তুতি চলছে। এ উপলক্ষে ২০-২৭ এপ্রিল পর্যন্ত সপ্তাহব্যাপী আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ইএসডিজি ফর বিডি। এর নাম দেয়া হয়েছে ‘উইকলি অনলাইন সেলিব্রেশন অব গার্লস ইন আইসিটি-২০২০’। এর ট্যাগ লাইন হবে ‘ভার্চুয়ালি টুগেদার’। অনলাইনে অনুষ্ঠানগুলো বিডিওএসএনের ওয়েবসাইট, গার্লস আইসিটি ডের ওয়েবসাইট, ফেসবুক পেজ ও টুইটারে দেখা যাবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিডিওএসএনের ভাইস প্রেসিডেন্ট ড. লাফিফা জামাল বলেন, প্রতিবছর এপ্রিলের শেষ সপ্তাহে বিশ্বব্যাপী পালিত হয় গার্লস ইন আইসিটি ডে। এ দিবসের মূল উদ্দেশ্য তথ্যপ্রযুক্তিতে নারীদের আগ্রহী করে তোলা। আমাদের মেয়েরা তাদের শিক্ষাজীবনের প্রতিটি স্তরেই তাদের যোগ্যতার প্রমাণ দিয়ে আসছে। কিন্তু তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে তাদের অংশগ্রহণ আশানুরূপ বাড়ছে না। বর্তমানে করোনার এ দুঃসহ সময়ে আমরা দেখছি তথ্যপ্রযুক্তিই কিন্তু আমাদের সকল কাজের মূল হাতিয়ার। কাজেই চতুর্থ শিল্পবিপ্লবের এ যুগে আমাদেরও নিজেদের তৈরি করতে হবে তথ্যপ্রযুক্তিতে দক্ষতা অর্জন করে ভবিষ্যতের সঙ্কট মোকাবিলার জন্য। প্রতিবছর এ দিনটিকে সামনে রেখে আমরা আয়োজন করি মাসব্যাপী নানা অনুষ্ঠানের।

বিজ্ঞাপন

তিনি বলেন, এ বছর সপ্তাহব্যাপী আমাদের সকল কার্যক্রম হবে অনলাইন ভিত্তিক। আমি তথ্যপ্রযুক্তিতে আগ্রহী নারীদের অনুরোধ করবো সপ্তাহব্যাপী আমাদের এ আয়োজনগুলোতে সাথে থেকে দক্ষতা বাড়ানোর পাশাপাশি নিজের লব্ধ জ্ঞান দিয়ে একে অন্যকে সহায়তা করতে।

অনুষ্ঠানের সহ-আয়োজক হিসেবে থাকছে বিআইডব্লিউটিএ ও আইসক। লার্নিং পার্টনার হিসেবে থাকবে হ্যালো অ্যাকাডেমি। মিডিয়া পার্টনার হিসেবে থাকবে ঢাকা এফএম ও অ্যাম্বার আইটি। বিজ্ঞপ্তি।

গার্লস ইন আইসিটি ডে

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর