Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঘৃণা আর বিদ্বেষে চলছে ব্যবসা’— চাকরি ছাড়লেন ফেসবুকের প্রকৌশলী


৯ সেপ্টেম্বর ২০২০ ১৮:১৭

ঘৃণা ও বিদ্বেষ ছড়াতে ফেসবুক ভূমিকা পালন করছে অভিযোগ তুলে প্রতিষ্ঠানটির চাকরি থেকে ইস্তফা দিলেন ভারতীয় সফটওয়্যার ইঞ্জিনিয়ার অশোক চান্দওয়ানে। তার দাবী— শুধু মুনাফা বাড়াতে এমন বিদ্বেষ ছড়াচ্ছে ফেসবুক। ফেসবুক কর্মচারীদের নিজস্ব নেটওয়ার্কিং সাইট প্যাসিফিক-এ তিনি ১৩০০ শব্দের পদত্যাগপত্র প্রকাশ করেন। এতে তিনি ফেসবুক বিদ্বেষ ছড়ানোর পক্ষে কিছু প্রমাণও উপস্থাপন করেন। খবর ডেইলি মেইল।

বিজ্ঞাপন

পদত্যাগপত্রে জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বিশ্বকে এক সূত্রে বেঁধেছে সত্য, তবে এ মাধ্যমে চলছে ঘৃণার চর্চাও। আর বিদ্বেষ ছড়ানোতে খুদ ফেসবুকই সাহায্য করছে। ঠিক এমন অভিযোগ বেশ কিছুদিন ধরেই করে আসছেন সংস্থার অনেক কর্মচারী। তাদের দাবী, ফেসবুক কর্তৃপক্ষকে এই নীতি বদলের অনুরোধ করেছেন তারা। এবার এমন অভিযোগে এই ভারতীয় ইঞ্জিনিয়ারের পদত্যাগ। মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেন তিনি।

বিজ্ঞাপন

তার পদত্যাগপত্রে অশোক চান্দওয়ানে দেখান, মিয়ানমারের গণহত্যা ও কেনোশার একদল উ—গ্রপন্থী বন্দুক নিয়ে বিক্ষোভ করার মতো বিদ্বেষমূলক পোস্ট সরায়নি ফেসবুক। তার দাবী, ফেসবুকে সেগুলো ছড়ানোর ফলেই বিদ্বেষ আরও ছড়িয়েছে। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কিছু বক্তব্যের ব্যাপারে ফেসবুক পদক্ষেপ নিতে পারত বলে মনে করেন ২৮ বছর বয়েসি অশোক চান্দওয়ান।

এদিকে অশোক চান্দওয়ানের এমন অভিযোগের পর ফেসবুকের মুখপাত্র লিজ বুর্জোয়া বলেন, আমরা বিদ্বেষ ছড়িয়ে মুনাফা করি না। প্রতিবছর ঘৃণা-বিদ্বেষের বিরুদ্ধে পদক্ষেপ নিতে আমরা বিলিয়ন ডলার খরচ করি।  ৯৫ ভাগ ক্ষেত্রেই ব্যবহারকারীরা রিপোর্ট করার আগেই আমরা সতর্কতামূলক ব্যবস্থা নেই।

অশোক চান্দওয়ানে ফেসবুক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর