Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দশ লাখ উইঘুর মুসলিমকে আটকে রেখেছে চীন: জাতিসংঘ


১১ আগস্ট ২০১৮ ১৬:২১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সংখ্যালঘু উইঘুর মুসলিম জনগোষ্ঠীর অন্তত দশ লাখ সদস্যকে আটক করে রেখেছে চীন, এমন দাবি করেছে জাতিসংঘের মানবাধিকার কমিটি। সংস্থাটির জাতিগত বৈষম্য নির্মূল কমিটির সদস্য গে ম্যাকডওগাল বলেছেন, দেশটির ‘চরমপন্থীবিরোধী রাজনৈতিক শিবিরগুলোয়’ এদেরকে আটকে রাখা হয়েছে।

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের চলমান অধিবেশনে চীনের ওপর দুদিনব্যাপী আলোচনায় এই দাবি করা হয়। এ সময় গে ম্যাকডওগাল বলেন, উইঘুর অধ্যুষিত স্বায়ত্তশাসিত অঞ্চলটিকে বৃহৎ বন্দীশিবিরে পরিণত করা হয়েছে, এতে আমরা ভীষণ উদ্বিগ্ন।

তবে এ নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি চীন। অধিবেশনে উপস্থিত দেশটির ৫০ জন প্রতিনিধি দলের পক্ষ থেকে সোমবার (১৩ আগস্ট) এই অভিযোগের জবাব দেওয়া হবে বলে জানানো হয়েছে।

মূলত চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে এই উইঘুর মুসলিম সম্প্রদায়ের বাস, যারা সেখানকার মোট জনসংখ্যার ৪৫ শতাংশ। প্রদেশটিতে বিচ্ছিন্নতাবাদ ও ধর্মীয় জঙ্গিবাদের হিংসাত্মক তৎপরতা রয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে এই প্রদেশ থেকে বহু মানুষকে আটক করার অভিযোগ পাওয়া যায়।

আটককৃতদের চীনের বিভিন্ন রাজনৈতিক শিবিরে রাখা হয়েছে বলে জাতিসংঘ কমিটির কাছে দেওয়া প্রতিবেদনে জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ মানবাধিকার সংগঠনগুলো। প্রতিবেদনে তারা আরো জানায়, এসব বন্দীদের চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি আনুগত্য প্রকাশে বাধ্য করা হয়।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর