Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ার বিরুদ্ধে সাইবার যুদ্ধ ঘোষণা ব্রিটেনের


৬ সেপ্টেম্বর ২০১৮ ১৩:০৩

||আন্তর্জাতিক ডেস্ক||

ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরিজা মে এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে সরাসরি সাইবার যুদ্ধের ঘোষণা দিয়েছেন। গত রাতে এক নির্দেশে পুতিনের গুপ্তচরদের বিরুদ্ধে এ যুদ্ধ শুরুর কথা বলেছেন মে।

যুক্তরাজ্যের সালিসবুরিতে রাসায়নিক বিষ দিয়ে হত্যাচেষ্টার ঘটনায় দুই রুশ নাগরিকের নাম প্রকাশ করার পর এই ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

তিনি বলেছেন, যুক্তরাজ্যের সিকিউরিটি সার্ভিস এবার রুশ গোয়েন্দা শাখা গ্রু (GRU) হামলার লক্ষ্যস্থলে পরিণত করবে। যুক্তরাজ্য নিশ্চিত হয়েছে এই গ্রু’র হয়েই কাজ করছে রাসয়নিক বিষ ব্যবহারকারী দুই গুপ্তচর।

এরা আলেক্সান্ডার পেট্রভ ও রুসলাম বসিরভ নাম ব্যবহার করে যুক্তরাজ্যে ঢোকে এবং হত্যা চেষ্টা চালায়।

এর আগে যুক্তরাজ্যের পুলিশ বাহিনী স্কটল্যান্ড ইয়ার্ড জানায়, এই দুই রুশ নাগরিককে অভিযুক্ত করার মতো যথেষ্ট প্রমাণ তাদের হাতে রয়েছে।

দায়িত্বশীল সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, সাইবার যুদ্ধের পাশাপাশি, গুপ্তচর, অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও ভ্রমণ নিষিদ্ধ করার মতো সিদ্ধান্তও নিতে যাচ্ছে যুক্তরাজ্য সরকার।

এরই মধ্যে আলেক্সান্ডার পেট্রভ ও রুসলাম বসিরভকে বন্দি করতে ইন্টারপোলকে সর্বোচ্চ সতর্কতায় (রেড অ্যালার্ট) রাখা হয়েছে।

তেরিজা মে বলেছেন, ওরা দুজন রাশিয়া ছাড়ামাত্র ব্রিটেনে এনে বিচারের মুখোমুখি করা হবে।

তবে নোভিচক অ্যাটাকের জন্য তিনি সরাসরি ক্রেমলিনকেও দায়ী করেন। গত মার্চে যুক্তরাজ্যের সালিসবুরিতে এই হামলায় রাশিয়ার সাবেক গুপ্তচর সেরগেই স্ক্রিপাল ও তার মেয়ে জুলিয়াকে রাসায়নিক বিষ প্রয়োগে হত্যাচেষ্টা করা হয়। তেরিজা এই ইঙ্গিতও দিয়েছেন, এই হামলার সরাসরি নির্দেশদাতা ছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কারণ রাশিয়ার বাইরে গিয়ে কাউকে হত্যা করতে হলে সে নির্দেশ দেওয়ার ক্ষমতা দেশটির প্রচলিত আইনে কেবল প্রেসিডেন্টই সংরক্ষণ করেন।

বিজ্ঞাপন

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবারই মুখোমুখি হচ্ছেন ব্রিটিশ ও রুশ কর্মকর্তারা। তেরিজা মে’র পক্ষ থেকে মস্কোর প্রতি অঙ্গুলি নির্দেশের পর জরুরি এই বৈঠক ডাকা হয়েছে। সালিসবুরি ঘটনার তদন্ত প্রতিবেদন পরিষদ সদস্যদের সাথে শেয়ার করার জন্য ব্রিটেনই এই বৈঠক ডেকেছে। এতে যুক্তরাজ্যের মিত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের প্রতিনিধিরাও থাকবেন। আর নিরাপত্তা পরিষদের সদস্য হিসেবে রাশিয়াও এতে যোগ দিচ্ছে।

যুদ্ধ ঘোষণার পরবর্তীতে কী হতে যাচ্ছে সেটা দেখার জন্য এই বৈঠকের দিকেও তাকিয়ে রয়েছে অনেকে।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর