Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রেক্সিট বিতর্ক: ২৩ মন্ত্রীর বিদ্রোহে নমনীয় টেরিজা মে


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:০৭

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ছবি: সগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন থেকে কোনও চুক্তি ছাড়াই ব্রিটেনের সরে যাওয়া ঠেকাতে একাট্টা হয়েছেন দেশটির প্রায় দুই ডজন মন্ত্রী। এ লক্ষ্যে গোপণ বৈঠক করেছেন তারা। সেখানে অন্তত ১৫ জন বলেছেন, কোনও ধরনের চুক্তি ছাড়া ব্রেক্সিট হলে তারা গণবিদ্রোহ করবেন ও মন্ত্রিত্ব থেকে সরে দাঁড়াবেন।

বেক্সিটের জন্য ডেডলাইন আগামী ২৯ মার্চ। মাত্র চার সপ্তাহ বাকি অবস্থায় মন্ত্রিসভার সদস্যদের এমন প্রতিবাদ ও একাট্টা হওয়ার প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী টেরিজা মে এখন কিছুটা নমনীয়। তিনিও চুক্তি ছাড়া ব্রেক্সিট কার্যকর করার বিষয়টি বাতিল করে দিতে চাইছেন। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) এ নিয়ে সংসদে তার বক্তব্য রাখার কথা রয়েছে।

ব্রিটেনের প্রভাবশালী ও জনপ্রিয় সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইল এসব তথ্য দিয়েছে।

এদিকে, ডেইলি মেইলে মঙ্গলবারের সংখ্যায় তিন ব্রিটিশ মন্ত্রীর লেখা এক যৌথ নিবন্ধে বলা হয়েছে, হাউজ অব কমন্সে তারা বিদ্রোহী এমপিদের পক্ষ নেবেন এবং প্রধানমন্ত্রীকে বেক্সিট পিছিয়ে দেওয়ার জন্য চাপ দেবেন।

দেশটির শিল্পমন্ত্রী চিচার্ড হ্যারিংটন, ডিজিটাল মন্ত্রী মারগট জেমস ও জ্বালানি মন্ত্রী ক্লেয়ার পেরি ওই নিবন্ধ লিখেছেন। এতে তারা চাইছেন টেরিজা মে অন্তত এ কথা বলুন যে, ১৩ মার্চের মধ্যে ব্রিটিশ সংসদ যদি এই চুক্তির বিষয়ে একমত হতে না পারে, তিনি ব্রেক্সিট পিছিয়ে দেবেন। মন্ত্রীরা হুশিয়ারি উচ্চারণ করে বলেন, প্রধানমন্ত্রী যদি তাতে ব্যর্থ হন, তাহলে তাদের পক্ষেও দেশের বৃহত্তর স্বার্থে বিদ্রোহীদের পক্ষে দাঁড়াতে হবে।

এদিকে, এক নাটকীয় পরিবর্তনের মধ্য দিয়ে গত রাতে (২৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন তিনি মন্ত্রী, এমপিদের দাবির প্রতি নমনীয় এবং চুক্তিবিহীন ব্রেক্সিট এর প্রক্রিয়া বাতিল করতে চান।

বিজ্ঞাপন

বিষয়টি নিয়ে মঙ্গলবার সকালে মন্ত্রিসভায় আলোচনা হবে এবং প্রক্রিয়াটি অন্তত দুই মাস পিছিয়ে দেওয়া হতে পারে।

সারাবাংলা/এমএম

ইউরোপীয় ইউনিয়ন টেরিজা মে ব্রেক্সিট

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর