Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তথ্য ফাঁস: ফেসবুককে গুণতে হচ্ছে ৫০০ কোটি ডলার


২৫ জুলাই ২০১৯ ০২:৫৫

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের গোপনীয় রক্ষায় ব্যর্থতা ও তথ্য ফাঁসের অভিযোগে ফেসবুককে পাঁচশো কোটি ডলার জরিমানা গুণতে হচ্ছে। বুধবার (২৪ জুলাই) অন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি বাংলায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) বরাত দিয়েছে বিবিসি জানিয়েছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার অভিযোগের নিস্পত্তি করতে ফেসবুক পাঁচশো কোটি ডলার জরিমানা দেবে। এছাড়া ফেসবুককে একটি স্বাধীন ‘প্রাইভেসি কমিটি’ গঠন করতে বলা হয়েছে। এই কমিটির ওপর ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কোন খবরদারি করতে পারবেন না।

যুক্তরাজ্য-ভিত্তিক একটি প্রতিষ্ঠান ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা’ ফেসবুকের প্রায় আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করেছে বলে যে অভিযোগ, যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন সেটির তদন্ত করছিল। পরে এই তদন্তের পরিধি আরও বাড়ানো হয়। ক্যামব্রিজ অ্যানালিটিকার এই সংগ্রহ করা তথ্য ২০১৬ সালের মার্কিন নির্বাচনে এবং ব্রিটেনের ব্রেক্সিট গণভোটে প্রভাব বিস্তারের কাজে ব্যবহার করা হয়েছিল বলে অভিযোগ রয়েছে।

বিবিসি বলছে, ‘ভোক্তাদের ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুন্ন করার জন্য কোন কোম্পানিকে এর আগে কখনো এত বড় অংকের জরিমানা করার নজির আর নেই। ফেসবুকের জন্য এই জরিমানা হয়তো বড় কোন অংক নয়, কারণ গত বছর তাদের আয় ছিল ৫৫০ কোটি ডলার। কিন্তু তারপরও এটি ফেসবুককে বিক্ষুব্ধ করছে।’
সারাবাংলা/ইএইচটি

জরিমানা তথ্যফাঁস ফেসবুক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর