Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূর্ব ঘৌটা নরকে পরিণত হয়েছে : জাতিসংঘ


২২ ফেব্রুয়ারি ২০১৮ ১০:২৪

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার পূর্ব ঘৌটায় রক্তক্ষয়ি হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গত তিন দিনে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় সরকারি বাহিনীর হামলায় প্রায় তিনশত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এলাকাটিকে ‘পৃথিবীর নরক’ আখ্যা দিয়েছেন জাতিসংঘের মহাসচিব।

বুধবার জাতিসংঘ মহাসচিব নিরাপত্তা পরিষদকে বলেন, পূর্ব ঘৌটায় যে মানবিক বিপর্যয় চলছে তা চোখে দেখা যায় না। ভয়ানকভাবে নিরীহ মানুষকে হত্যা করা হচ্ছে।  কিভাবে নৃশংস এমন ঘটনা ঘটানো সম্ভব হচ্ছে আমি ভাবতে পারছি না।

আক্রান্তদের চিকিৎসা ও মানবিক সহয়তা দেওয়ার লক্ষ্যে কুয়েত ও সুইডেনের আহ্বানে নিরাপত্তা পরিষদের এই সভা করা হয়। সভায় পূর্ব  ঘৌটা এলাকায় ৩০ দিনের যুদ্ধ বিরতির প্রস্তাব করা হয়।

বৃহস্পতিবার বিবিসি ও আলজাজিরা এ খবর প্রকাশ করেছে।

জাতিসংঘের মহাসচিব বলেন, অনেকেই ঘৌটা ছেড়ে পালিয়েছে। কিন্তু তাদের গায়ে লেগে আছে রক্তের দাগ। তাদের জরুরি চিকিৎসা প্রয়োজন। যতো দ্রুত সম্ভব তাদের কাছে ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি বলেন, বেসামরিক মানুষের ওপর আসাদ সরকারের বর্বরোচিত হামলার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া জরুরি।

রাশিয়ার প্রতিনিধি জানিয়েছেন, তারা এব্যাপারে আলোচনা করার জন্য নিরাপত্তা পরিষদের আরেকটি জরুরি সভা করতে বলেছে। মূলত হামলা প্রলম্বিত করার লক্ষ্যে রাশিয়া এ ধরণের পদক্ষেপ নিচ্ছে বলে বিবিসি মনে করছে।

সিরিয়ার সেনাবাহিনী বলছে, তারা সন্ত্রাসীদের লক্ষ্য করে হামলা করছে। কিন্তু তাদের বিরুদ্ধে সাধারণ মানুষের  ওপর হামলার অভিযোগ উঠছে।

বিজ্ঞাপন

বুধবারও দামেস্কের কাছে পূর্ব  ঘৌটায় সরকারি বাহিনীর হামলায় ২৭ জন নিহত হয়েছেন। আগের দু’দিন নিহত হন আড়াইশ’ও বেশি মানুষ। এদের মধ্যে অন্তত ৬০ শিশু রয়েছে।

বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘৌটার  নিয়ন্ত্রণ নিতে এই হামলা চালাচ্ছে আসাদ সরকারের বাহিনী। তাদের সহযোগিতা করছে রাশিয়া। ২০১৩ সালের পর থেকে পূর্ব ঘৌটা বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে।

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর