Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেসবুক ছাড়লেন স্টিফেন কিং


৪ ফেব্রুয়ারি ২০২০ ১২:০৬

ভুল তথ্য, আর ভুলভাল খবরের বন্যায় ভেসে যাচ্ছে ফেসবুক। আর সেটাকে কারণ দেখিয়ে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটিকে গুডবাই জানিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত লেখক স্টিফেন কিং। গেলো শুক্রবার তিনি আনুষ্ঠানিকভাবে তার ফেসবুক অ্যাকাউন্টটি ডিলিট করে দেন। আর তার আগে উদ্বেগ প্রকাশ করেন এই বলে যে, এই সামাজিক নেটওয়ার্কটিতে ব্যাপকভাবে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়েছে এবং ব্যক্তিগত গোপনীয়তা চরমভাবে লঙ্ঘিত হচ্ছে।

স্টিফেন কিং তার টুইটার অ্যাকাউন্ট-এর মাধ্যমে এই তথ্যটি জানান গত ১ ফেব্রুয়ারি। তাতে তিনি লিখেছেন, ‘আমি ফেসবুক ছেড়ে যাচ্ছি। এই মিথ্যা তথ্যের বন্যার মাঝে আমি মোটেই স্বস্তি বোধ করছি না। এতে রাজনৈতিক মিথ্যাচারের বিজ্ঞাপন চলছে। আর আমি মোটেই আস্থা পাচ্ছি না, ব্যবহারকারী ব্যক্তিগত গোপনীয়তা এরা সুরক্ষিত রাখতে পারবে। আপনারা কেউ চানতো, আমাকে টুইটারে পাবেন।’

২০১৯ সালের ডিসেম্বরে ফেসবুক নিজেও স্বীকার করে নেয় যে, বিজ্ঞাপনের জন্য কোম্পানিটি তার ব্যবহারকারীদের ভৌগলিক অবস্থান ট্র্যাক করছে। এমককি মোবাইল ডিভাইসে কেউ তার জিও লোকেশন অকেজো করে রাখার পরেও ফেসবুক সেটা করতে পারে।

এর বাইরে গত ৯ জানুয়ারি ফেসবুক ঘোষণা দেয় যে, তাদের পক্ষে রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করা সম্ভব নয়, আর এসব বিজ্ঞাপনে যে মিথ্যাচার হয়, তা ইন্টারনেটে ছড়িয়ে পড়া রোধে কোনও নিরাপত্তা ব্যবস্থাও তারা নেবে না।

এসবকেই কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্রের এই স্বনামধন্য লেখক ফেসবুক ছাড়লেন।

টপ নিউজ ফেসবুক স্টিফেন কিং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর