Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পঙ্গপালের ঝাঁকে বিমান চলাচল ঝুঁকিপূর্ণ, ভারতে সতর্কতা


২৯ মে ২০২০ ২০:২০

ভারতে পঙ্গপালের উৎপাতে বিমান চলাচলে মারাত্মক ঝুঁকি সৃষ্টি হয়েছে। ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের (ডিজিসিএ) তরফ থেকে সতর্কবার্তায় বলা হয়েছে, বিমান উঠা-নামার সময় পঙ্গপালের বিশাল বিশাল ঝাঁক হুমকির কারণ হয়ে উঠেছে।

শুক্রবার (২৯ মে) ভারতের এয়ারলাইনসগুলোর জন্য প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে ডিজিসিএ জানায়, সাধারণত পঙ্গপাল ভূমির কাছাকাছি উড়াউড়ি করে, তাই বিমান উড্ডয়ন বা অবতরণের সময় পঙ্গপালের ঝাঁকের মধ্য দিয়ে বিমান চালনা করতে হচ্ছে। পঙ্গপালের ঝাঁকের মধ্য দিয়ে বিমান উড়ার সময় সেন্সর ও অন্যান্য যন্ত্র বিকল হয়ে যেতে পারে যা পাইলটকে বিমানের গতি, দিক ও উচ্চতা সম্পর্কে ভুল তথ্য সরবরাহ করতে পারে।

                                                 ভারত ও বাংলাদেশের দিকে ধেয়ে আসছে পঙ্গপালের দু’টি দল

বিজ্ঞপ্তিতে বলা হয়, যদিও একটি পঙ্গপাল আকারে খুবই ছোট তবে বিশাল কোন ঝাঁক যদি বিমানের সামনে পড়ে তবে পাইলটের সামনের কাঁচ ঘিরে ফেলতে পারে। এমনটা হলে অবতরণের সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। বিমান রানওয়েতে চলার সময় পাইলট সামনে না দেখলে ঝুঁকি রয়েছে।

এক্ষেত্রে এয়ারট্রাফিক কন্ট্রোলারদের প্রতি ডিজিসিএ’র নির্দেশনা হলো, বিমানবন্দরে পঙ্গপালের ঝাঁক দেখলে আগেই তা পাইলটকে অবগত করা।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পাইলটদের প্রতি কঠোর নির্দেশনা হলো, যতটুকু সম্ভব পঙ্গপালের ঝাঁক পরিহার করে বিমান চালনা করা। রাতের বেলায় পঙ্গপাল উড়াউড়ি করে না, তাই বিমানগুলা সেসময় উঠা-নামা করলে ঝুঁকি অনেকটাই এড়ানো সম্ভব।

পাকিস্তান ও পূর্ব আফ্রিকায় তাণ্ডব চালানোর পর ভারতের ছয় রাজ্যে ৪২ হাজার হেক্টর জমির ফসলে আক্রমণ করেছে পঙ্গপাল।

আরও পড়ুন- ‘টেকনাফের পোকাগুলো পঙ্গপাল নয়, ঘাস ফড়িং’

 

টপ নিউজ পঙ্গপাল ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর