Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা চিকিৎসায় যুগান্তকারী সাফল্য, দাবি যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের


১৬ জুন ২০২০ ১৮:৪৯

যুক্তরাজ্যের একদল বিশেষজ্ঞ দাবি করেছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে জীবন রক্ষাকারী একটি ওষুধের খুঁজ পেয়েছেন তারা। তাদের দাবি, ডেক্সামিথাসোন নামে একটি স্টেরয়েড স্বল্প মাত্রা প্রয়োগে করোনাভাইরাস চিকিৎসায় দারুণ কাজ করছে। ওষুধটির রিকভারি ট্রায়ালের ফলাফল প্রকাশ করে মঙ্গলবার (১৬ জুন) এ দাবি করে ওই বিশেষজ্ঞ দল।  এ সফলতাকে যুগান্তকারী বলে আখ্যায়িত করা হয়েছে। খবর বিবিসি, রয়টার্স।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্টিন লেন্ড্রে এ রিকভারি ট্রায়ালের নেতৃত্ব দেন। তিনি বলেন, ‘এ ওষুধটির রিকভারি ট্রায়ালে দেখা গেছে- স্বল্প মাত্রা প্রয়োগে ভেন্টিলেটর ব্যবহার করছেন এমন মুমূর্ষু রোগীরা সুস্থ হয়ে উঠেছেন। এটি জীবন রক্ষা করবে। এছাড়া যুক্তরাজ্যে এর দাম খুবই কম’।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞদের দাবি, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতেই যদি যুক্তরাজ্যে এ ওষুধটি ব্যবহার করা হত তবে অন্তত ৫ হাজার প্রাণ রক্ষা করা সম্ভব হত।  উল্লেখ্য, প্রায় ৬০ বছর ধরে যুক্তরাজ্যে ডেক্সামিথাসোন স্টেরয়েড ব্যবহার হয়ে আসছে।

ব্রিটেন ন্যাশনাল হেলথ সার্ভিসের মেডিকেল ডিরেক্টর অধ্যাপক স্টিফেন পওইস বলেন, করোনাভাইরাসের ওষুধ খোঁজার দৌড়ে এটি একটি বিশাল সাফল্য। কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের চিকিৎসায় এখন থেকে এই ওষুধ ব্যবহার করতে আমরা সক্ষম।

সম্প্রতি এ ওষুধটি যুক্তরাজ্যে দুই হাজার রোগীর শরীরে প্রয়োগ করে পরীক্ষা করা হয়। এ দুই হাজার রোগীর সঙ্গে স্বাভাবিক চিকিৎসা নেওয়া আরও চার হাজার রোগীর সুস্থ হয়ে ওঠার হার তুলনা করা হয়।

রিকভারি ট্রায়ালের এক পরিচালক পিটার হর্বি ডেক্সামিথাসোন প্রয়োগে সাফল্যে পাওয়া গেছে জানিয়ে বলেন, এটি একটি যুগান্তকারী বিষয়। তিনি বলেন, ডেক্সামিথাসোনই একমাত্র ওষুধ যার প্রয়োগে এখন পর্যন্ত মৃত্যুহার সবচেয়ে কমিয়ে আনা সম্ভব হচ্ছে।

বিজ্ঞাপন

এ ওষুধটি যুক্তরাজ্যের হাসপাতালগুলোতে করোনা চিকিৎসায় অবিলম্বে ব্যাপক হারে ব্যবহার শুরু করার পরামর্শ দিয়েছে ওই বিশেষজ্ঞ দল।

করোনা করোনাভাইরাস টপ নিউজ ডেক্সামিথাসোন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর