Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবশেষে ভারতে অবতরণ করল যুদ্ধবিমান রাফায়েলের প্রথম কিস্তি


২৯ জুলাই ২০২০ ১৬:৩২

বহু আলোচনা-সমালোচনা ও প্রায় এক যুগ অপেক্ষার পর অবশেষে ভারতের ভূমি স্পর্শ করলো দুর্ধর্ষ যুদ্ধবিমান রাফায়েল। অত্যাধুনিক পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান ফ্রান্স থেকে ৭ হাজার কিলোমিটার আকাশপথ পাড়ি দিয়ে বুধবার (২৭ জুলাই) ভারতের আম্বালা বিমানঘাঁটিতে অবতরণ করে। আকাশে লড়াইয়ে ‘গেমচ্যাঞ্জার’ খ্যাত রাফায়ালের প্রথম কিস্তি নিজেদের বহরে পেয়ে দেশটির বিমানবাহিনীর শক্তিমত্তা আরও একধাপ বেড়ে গেল।

ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনে ভারতের জন্য তৈরি রাফায়েল যুদ্ধবিমানের প্রথম কিস্তি সোমবার ভারতের উদ্দেশ্যে উড্ডয়ন করে। যাত্রাপথে সংযুক্ত আরব আমিরাতের ফরাসি বিমানঘাঁটি আল ডাফরায় যাত্রা বিরতি করে এ বহর। এ সময় সেখানে জ্বালানি সংগ্রহ করে আকাশে প্রচণ্ড প্রভাবশালী এসব যুদ্ধবিমান।

বুধবার সকালে আরব আমিরাত থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই আরব সাগরের উপর ভারতের আকাশসীমায় ঢুকে যায় এ বহর।  সঙ্গে সঙ্গেই যুদ্ধবিমানের বহরকে স্বাগতম জানায় সাগরে মোতায়েন ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা। এসময় আইএনএস কলকাতার তরফ থেকে রাফায়ালকে বার্তা দেওয়া হয়— “ভারত মহাসাগরে স্বাগতম। আপন গরিমায় আকাশ স্পর্শ করুন”। আইএনএস কলকাতার পাঠানো স্বাগতম বার্তার উষ্ণ জবাব দেয় রাফায়েলও। ভারতীয় গণমাধ্যম সূত্রে এসব তথ্য জানা যায়।

বুধবার বিকেলে বিমানবহরটি ভারতের আম্বালা বিমানঘাঁটিতে অবতরণ করে। ভারতের বিমানবাহিনীর প্রধান আরকে এস বাধুরিয়া সেখানে পাঁচটি রাফায়েল যুদ্ধবিমানকে স্বাগতম জানান। গত দুই দশকে এই প্রথম ভারতের বিমানবহরে কোনো পশ্চিমা যুদ্ধবিমান যুক্ত হলো। উল্লেখ্য, আম্বলা বিমানঘাঁটি এমন এক জায়গায় অবস্থিত যেখান থেকে দুই বৈরী প্রতিবেশী পাকিস্তান ও চীনের দূরত্ব মাত্র ২০০ কিলোমিটার। রাফায়েলের এ প্রথম কিস্তি বিমানবাহিনীর ১৭ স্কোয়াড্রনে যুক্ত হওয়ার কথা রয়েছে।

২০০৭ সালে ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের কাছ থেকে ১২৬টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছিলো ভারতের তৎকালীন ইউপিএ সরকার। যদিও পরে নরেন্দ্র মোদি ক্ষমতায় এসে ফ্রান্সের প্রতিষ্ঠানটির সঙ্গে ফের নতুন চুক্তি করেন। এতে ফ্রান্সের কাছ থেকে ৩৬টি যুদ্ধবিমান কেনার চুক্তি হয়। নতুন চুক্তিতে যুদ্ধবিমানের সংখ্যা ও মূল্য নিয়ে ভারতের রাজনৈতিক মহলে তোলপাড় চলে।

ভারতের যুদ্ধবিমানের বহরে রাশিয়ার অত্যাধুনিক সুখোই, মিরাজ, মিগ-২৯, মিগ-২১, জাগুয়ার, এলসিও রয়েছে। এবার যুক্ত হলো ফ্রান্সের রাফায়েল। রাফায়াল যুদ্ধবিমান নিজেদের বহরে যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গেই ভারতের বিমানবাহিনীর সামর্থ্য অনেকটাই বেড়ে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

টপ নিউজ রাফায়েল যুদ্ধবিমান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর