Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতকে ব্যঙ্গ করে সামাজিক মাধ্যমে সিপিসি’র পোস্ট, তীব্র সমালোচনা


৩ মে ২০২১ ১৬:০০

করোনাভাইরাসে বিপর্যস্ত ভারতকে ব্যঙ্গ করে সামাজিক মাধ্যমে চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) একটি শাখার পোস্টে তীব্র সমালোচনা তৈরি হয়েছে। পরে এ পোস্টটি মুছে দেওয়া হয়। চীনে সামাজিক মাধ্যম উইবোতে ভারতকে ব্যঙ্গ করে ওই পোস্ট করা হয়েছিল। খবর এনডিটিভি ও সিএনএন।

সম্প্রতি চীন তাদের নতুন স্থায়ী মহাকাশ স্টেশনের মডিউল উৎক্ষেপণ করেছে। মহাকাশ কর্মসূচীতে এটি চীনের সাম্প্রতিকতম সাফল্য। এ সাফল্যে উচ্ছ্বসিত চীন সরকার। কেননা মহকাশে মাত্র একটি স্টেশন আছে, যেটি চীনকে ব্যবহার করতে দেওয়া হয় না। এবার চীন নিজেই মহাকাশে স্টেশন গড়ছে।

বিজ্ঞাপন

শনিবার সিপিসির সেন্ট্রাল পলিটিক্যাল অ্যান্ড লিগ্যাল অ্যাফেয়ার্স শাখা উইবোতে তিয়ানহে নামক মডিউলের উৎক্ষেপণ ও জ্বালানী পোড়ার ছবির সঙ্গে ভারতের শ্মশানে করোনাভাইরাসে আক্রান্ত মৃতদের শবদেহ পোড়ানোর ছবি জুড়ে দিয়ে পোস্ট করে। ক্যাপশনে লেখা হয়, ‘চীনের জ্বালানো আগুন বনাম ভারতের জ্বালানো আগুন’।

উইবো একাউন্টে প্রকাশিত এ পোস্টের তীব্র সমালোচনা করেন চীনের সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা। অনেকেই জানান, সিপিসির এ পোস্টে তারা বিস্মিত এবং ক্ষুব্ধ হয়েছেন। পরে দেশজুড়ে সমালোচনার মুখে পোস্টটি মুছে দেওয়া হয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ব্যাপারে বলা হয়, ‘আমরা আশা করব ভারতে করোনা মোকাবিলার যুদ্ধে সমর্থন দিয়ে চীনের সরকার ও মূলধারার মানুষের মতামতের দিকেই সবাই নজর দেবে’।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসের প্রধান সম্পাদক বলেন, ’সামাজিক মাধ্যমে পার্টির একাউন্টে মানবিকতা তুলে ধরা উচিত, ভারতের প্রতি সহানুভূতি দেখানো উচিত। পার্টির একাউন্টের মাধ্যমে চীনের সমাজকে নৈতিকতার উচ্চ আসনে দৃঢ়ভাবে স্থাপন করা উচিত’।

বিজ্ঞাপন

সামাজিক মাধ্যমটির হোয়াটস অন উইবো শাখার প্রধান সম্পাদক মানিয়া কয়েতসে এ ব্যাপারে বলেন, ‘সিপিসির একাউন্টে এই পোস্ট নিয়ে আর কোনো ব্যাখ্যা চাওয়ার প্রয়োজন নেই। এই পোস্ট যদি দল সমর্থন দিত তাহলে তারা এত দ্রুত এটি মুছে দিত না’।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর