Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টোঙ্গায় অগ্ন্যুৎপাতে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে: নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক
১৬ জানুয়ারি ২০২২ ১৪:২৯

ছবি: আলজাজিরা

টোঙ্গার রাজধানী নুকু’আলোফায় শক্তিশালী আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। এ কারণে সুনামি আঘাত হেনেছে বলেও জানিয়েছেন তিনি। তবে এতে কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি। তবে খবর আলজাজিরা।

রোববার (১৬ জানুয়ারি) জেসিন্ডা আরডার্ন এই মন্তব্য করেছেন। তিনি এমন সময় এই মন্তব্য করলেন যখন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো এবং মানবাধিকার সংস্থাগুলো টোঙ্গার সঙ্গে পুনরায় যোগাযোগ স্থাপনের জন্য কাজ করছে।

বিজ্ঞাপন

এর আগে গতকাল শনিবার (১৫ জানুয়ারি) দুর্যোগের ফলে নুকু’আলোফার সঙ্গে টেলিফোন এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া। এলাকাটিতে প্রায় ১ লাখ ৫ হাজার মানুষ বসবাস করে।

জেসিন্ডা আরডার্ন বলেন, ইতোমধ্যে নুকুআলোফাতে অবস্থিত নিউজিল্যান্ড দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে তার সরকার।

তিনি আরও বলেন, ‘নুকু’আলোফার উত্তর দিকের উপকূলে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে সুনামি। এর ফলে নৌকা এবং বড় বড় পাথর উপকূলে ভেসে গেছে।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরও বলেন, আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত টোঙ্গায় কোনো আহত বা মৃত্যুর কোনো খবর পাওয়া যায়নি। তবে সেখানে যোগাযোগ খুবই সীমিত ছিল। এছাড়াও রাজধানীর বাইরে উপকূলীয় এলাকার সঙ্গে এখনো যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি।

হুঙ্গা-টোঙ্গা-হুঙ্গা-হাপাই আগ্নেয়গিরিতে গত কয়েক দশক ধরে নিয়মিতভাবে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটছে। কিন্তু গতকাল শনিবারের অগ্ন্যুৎপাত এতটাই জোরে হয়েছিল যে, তার শব্দ ৮০০ কিলোমিটার দূরে ফিজির কিছু অংশের বাসিন্দারা তা শুনতে পান। এছাড়াও ২ হাজার ৩০০ কিলোমিটার দূরে নিউজিল্যান্ড থেকেও এই শব্দ শোনা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত জেসিন্ডা আরডার্ন টপ নিউজ টোঙ্গা নিউজিল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর