Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন জেলায় হচ্ছে শ্রম আদালত


২৯ ডিসেম্বর ২০১৭ ১২:১৭

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকাঃ সিলেট, রংপুর ও কুমিল্লা এই তিন জেলায় শ্রম আদালত হচ্ছে। শ্রমিকের সংখ্যা বেশি হওয়ায় এই জেলাগুলোতে আদালত স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এরিমধ্যে আইন মন্ত্রণালয়ের বিচার শাখা থেকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

এ ব্যাপারে আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সারাবাংলাকে বলেন, নতুন তিনটি শ্রম আদালত করার জন্য আইন মন্ত্রণালয় প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে এই সংক্রান্ত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। জনপ্রশাসনের সম্মতির পর পরবর্তী রুটিন মাফিক পদক্ষেপ নেয়া হবে।

বর্তমানে সারাদেশে মাত্র ৭টি শ্রম আদালত রয়েছে। এর মধ্যে ঢাকায় ৩টি, চট্রগ্রামে ২টি এবং খুলনা ও রাজশাহীতে ১টি করে শ্রম আদালত রয়েছে। নতুন করে আরো তিনটি শ্রম আদালত হলে দেশে মোট শ্রম আদালতের সংখ্যা দাড়াবে ১০টিতে। এছাড়াও সরকার বিভাগীয় শহর বরিশাল এবং ময়মনসিংহে আরো ২টি শ্রম আদলত করার সরকারের পরিকল্পনা রয়েছে সরকারের।

আইন মন্ত্রণালয় সূত্র জানায়, গত ১৯ নভেম্বর আইন মন্ত্রণালয়ের বিচার শাখার সিনিয়র সহকারী সচিব কাজী মুশফিক মাহবুব রবিন স্বাক্ষরিত একটি চিঠি জন প্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, সিলেট, রংপুর ও কুমিল্লা জেলায় বৃহৎ ও মাঝারি, বিসিক শিল্প এবং ইপিজেড রয়েছে। শ্রম অধ্যুষিত এসব জেলায় বর্তমানে কোন শ্রম আদালত নেই। এতে করে সিলেট ও কুমিল্লা জেলার শ্রমজীবি মানুষদের চাকরি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির জন্য বন্দরনগরী চট্রগ্রামে যেতে হয়। অন্যদিকে রংপুর জেলার শ্রমজীবিদের চাকরী সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি করতে রাজশাহী যেতে হচ্ছে। অথচ সিলেট, কুমিল্লা ও রংপুর থেকে যথাক্রমে চট্রগ্রাম ও রাজশাহী জেলার দুরত্ব অনেক বেশি। এতে করে ওই তিন জেলার মানুষদের চাকরি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি করতে দুরবর্তী জেলায় যেতে একদিকে যেমন কষ্টকর অন্যদিকে ব্যয়বহুলও। ফলে সিলেট, কুমিল্লা ও রংপুরে তিনটি শ্রম আদালত করা অব্যশক হয়ে পড়ছে।

বিজ্ঞাপন

চিঠিতে তিনটি আদালতে মোট জনবল দেখানো হয়েছে ২৪ জন। এর মধ্যে প্রতিটি আদালতের জন্য আলাদাভাবে জনবল থাকছে ৮ জন করে।আদালত তিনটির জন্য সরকারে বছরে খরচ হবে ১ কোটি ৭৪ লাখ ৭৬০ টাকা।

সারাবাংলা/জিএস/ জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর