Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেত্রকোণার ৫ রাজাকারের ফাঁসির দণ্ড


২৮ মার্চ ২০১৯ ১২:১৭

ফাইল ছবি: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

ঢাকা: একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধ মামলায় নেত্রকোণার মাওলানা আব্দুল মজিদসহ পাচঁ রাজাকারের বিরুদ্ধে ফাঁসির দণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ বৃহস্পতিবার (২৮ মার্চ) এ মামলার রায় ঘোষণা করেন। গত ২৮ জানুয়ারি থেকে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ ছিল।

মাওলানা আব্দুল মজিদ ছাড়া দণ্ডপ্রাপ্ত বাকি আসামি হলেন মো. আব্দুল খালেক তালুকদার (৬৭) , মো. কবির খান (৭০), আব্দুস সালাম বেগ (৬৮) ও নুরউদ্দিন (৭০)। দণ্ডপ্রাপ্ত পাঁচ আসামি পলাতক রয়েছেন।

এ মামলায় প্রথমে ছয়জন আসামি ছিলেন। তার মধ্যে একমাত্র আসামি আব্দুর রহমান (৭০) কিছুদিন আগে মারা যায়। ফলে তাকে মামলার আসামি তালিকা থেকে বাদ দেওয়া হয়।

আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ প্রমাণিত হয়েছে। এর মধ্যে রয়েছে আটজন নিরীহ মানুষকে অপহরণের পর হত্যা, তিনটি বাড়ির মালামাল লুট, আটটি ঘরে অগ্নিসংযোগ ও একজনকে ধর্ষণের অভিযোগ।

২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত ১ বছর ১ মাস ৫ দিনে আসামিদের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করেন তদন্ত কর্মকর্তা শাহজাহান কবির। ১৬ মার্চ তাদের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

ওই বছরের ২২ মে ছয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন প্রসিকিউশন। এটি মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলার ৩৬তম রায়।

সারাবাংলা/এজেডকে/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর