Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধান আসামিকে বাদ দিয়ে অভিযোগ গঠন, বিচারককে কারণ দর্শানোর আদেশ


৭ জুলাই ২০১৯ ১৮:২১

ঢাকা: নড়াইলের কালিয়া উপজেলায় এক হত্যা মামলার প্রধান আসামির নাম অভিযোগ গঠন থেকে বাদ পড়ায় নড়াইলের জেলা ও দায়রা জজের বিচারিক ক্ষমতা কেন প্রত্যহার করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ওই জজকে আদালত কারণ দর্শাতে বলেছেন।\

চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। রোববার (৭ জুলাই) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

মামলার বিবরণী থেকে জানা যায়, ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি নড়াইলের কালিয়ার চণ্ডিনগর সরকারি প্রাথমিক স্কুলের সামনের সড়কে এনামুল নামে এক যুবককে হত্যা করেন দুর্বৃত্তরা। এই ঘটনার পরদিন মল্লিক মাঝহারুল ইসলাম ওরফে মাঝাসহ ৬৮ জনের নাম উল্লেখ করে নিহতের ভাই নাজমুল হুদা হত্যা মামলা করেন।

ওই মামলায় চলতি বছরের ১০ জুন নড়াইলের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মামলার প্রধান আসামি মাঝহারুল ইসলামের নাম বাদ দিয়ে অভিযোগ গঠন করেন। এরপর বিচারিক আদালতের ওই আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন নিহত এনামুলের ভাই নাজমুল হুদা। যার ধারাবাহিকতায় আদালত মামলার নথি পর্যালোচনা করে নড়াইলের ওই বিচারকের বিচারিক এখতিয়ার কেন প্রত্যাহার করা হবে না তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুসরাত জাহান ও সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোরশেদ। সংশ্লিষ্ট মামলার বাদী নাজমুল হুদার পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল আলীম।

সারাবাংলা/এজেডকে/একে

কারণ দর্শানো নড়াইল হত্যা মামলা হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর