Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্যাতিত গৃহকর্মী খাদিজার বিষয়ে পদক্ষেপ নেবে মানবাধিকার কমিশন


২৫ জুন ২০২০ ০০:০৮

ঢাকা: হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণ ও নির্দেশনা অনুযায়ী নির্যাতিত গৃহকর্মী খাদিজার বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

বুধবার (২৪ জুন) কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ এ তথ্য জানান।

কমিশনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গণমাধ্যমে প্রকাশিত সংবাদে গৃহকর্মী খাদিজা নির্যাতন ঘটনায় মহামান্য হাইকোর্ট বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের বিষয়টি জাতীয় মানবাধিকার কমিশন অবহিত হয়েছে।

উল্লেখ্য, ঘটনাটি গত ২০১৩ সালের ৮ ডিসেম্বরের। কিন্তু বর্তমান কমিশন ২০১৯ সালের সেপ্টেম্বরের শেষ সপ্তাহে গঠনের পর কার্যক্রম শুরু করে। এর মধ্যে গত বছরের ১১ নভেম্বর গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে গৃহকর্মী খাদিজা নির্যাতনের মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায়ের বিষয়টি বর্তমান কমিশন অবহিত হয়। কমিশন পূর্ণাঙ্গ রায়ের জন্য অপেক্ষা করে গত বছর ১২ ডিসেম্বর মহামান্য হাইকোর্ট বিভাগের রায়ের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন করে।

২৪ জুন ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার মাধ্যমে কমিশন জানতে পারে উচ্চ আদালতের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। মহামান্য আদালতের রায়ের কপি জাতীয় মানবাধিকার কমিশনে প্রাপ্তির পর রায়ের পর্যবেক্ষণ ও নির্দেশনা মোতাবেক পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, মানুষের অধিকার রক্ষা ও মানুষকে প্রতীকার দিতে মানবাধিকার কমিশন মারাত্মকভাবে ব্যর্থ এবং আইনি অবহেলার পরিচয়া দিয়েছে এমন পর্যবেক্ষণ দিয়ে হাইকোর্ট পূর্নাঙ্গ রায় প্রকাশ করেছেন।

৩১ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে কমিশনকে সাত দফা নির্দেশনা দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

এ ছাড়া রায় পাওয়ার ৬০ মধ্যে খাদিজার নির্যাতনের শুনানি করে ক্ষতিপূরণ বা যে কোনো সুপারিশ করতে মানবাধিকার কমিশনকে নির্দেশ দিয়েছেন আদালত।

খাদিজা গৃহকর্মী খাদিজা মানবাধিকার কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর