Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রংপুর-৩: এরশাদ না থাকায় প্রচারে পিছিয়ে লাঙ্গল, এগিয়ে ধানের শীষ


২৫ ডিসেম্বর ২০১৮ ০৭:৩১

|| ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ||

দিনাজপুর: নির্বাচনের বাকী আর মাত্র পাচঁ দিন। সবখানে নির্বাচনী প্রচার-প্রচারণা জমে উঠলেও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ এরশাদ দেশে না থাকায় পিছিয়ে আছে রংপুর-৩ আসনে (সদর-সিটি) লাঙ্গল প্রতীকের প্রচারণা। এই সুযোগে প্রচারে এগিয়ে আছে ধানের শীষ প্রতীকের প্রার্থী ন্যাশনাল পিপলস পার্টি অব বাংলাদেশের (এনপিপিবি) চেয়ারম্যান রিটা রহমান। তিনি তার নির্বাচনী এলাকা চষে বেড়াচ্ছেন। থেমে নেই হাত পাখা প্রতীকের প্রার্থী আমিরুজ্জামান পিয়ালও।

বিজ্ঞাপন

সোমবার (২৪ ডিসেম্বর) সরেজমিন এলাকা ঘুরে এমন দৃশ্যই দেখা যায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বি করছেন। হুসাইন মোহাম্মদ এরশাদ ও রিটা রহমান ছাড়াও রংপুর-৩ (সদর-সিটি) আসনে জাসদের সাখাওয়াত রাঙ্গা, প্রগতিশীল ডেমোক্রেটিক পার্টির সাব্বির আহম্মেদ, ইসলামী আন্দোন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, বাসদের আনোয়ার হোসেন বাবলু, জাকের পার্টির আলমগীর হোসেন আলম, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মন্ডল ও ন্যাশনাল পিপলস পার্টির ছামসুল হক নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন।

সদর উপজেলার আংশিক কিছু এলাকাসহ সিটি করপোরেশনের ২৩টি ওয়ার্ড ও চারটি ইউনিয়ন নিয়ে রংপুর-৩ (সদর) আসন গঠিত। আসনটিতে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ৬৭৩। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ১০৯জন এবং নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৫৬৪জন।

এই আসনটি ১৯৯১ সাল থেকে জাতীয় পার্টির দখলে। অথচ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনটিতে জাতীয় পার্টির প্রচারণা নেই বললেই চলে।

সরেজমিন ঘুরে দেখা যায়, এ আসনে মহাজোটের প্রার্থী এইচ এম এরশাদ অসুস্থতাজনিত কারণে সিঙ্গাপুরে অবস্থান করছেন। আর এ কারণেই থমকে আছে তার নির্বাচনী প্রচারণা। তবে জাতীয় পার্টির স্থানীয় নেতাকর্মীরা বলছেন, টাকার অভাবে জোরে-শোরে প্রচারণা কার্যক্রম চালানো সম্ভব হচ্ছেনা। চাহিদার তুলনায় অনেক কম পোস্টার ও মাইক প্রচার হচ্ছে। টাকার অভাবে মাঠ পর্যায়ে ভোট প্রার্থনায় কাজ করছে অল্প সংখ্যক কর্মী। তবে দলীয় নেতারা বলছেন, চেয়ারম্যান দেশে আসলেই প্রচারণা কার্যক্রমে প্রাণ ফিরে আসবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে রংপুর মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসির বলেন, চিকিৎসার জন্য জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ এরশাদ বর্তমানে সিঙ্গাপুরে অবস্থান করছেন। তিনি সিঙ্গাপুর থেকে দেশে এলেই প্রচারণা কার্যক্রম শুরু করবেন। পোস্টার, মাইক প্রচারে টাকার কারণে যে কমতি দেখা দিয়েছে তা অচিরেই কেটে যাবে। এছাড়া কর্মীরা প্রতিনিয়তই লাঙ্গলের লিফলেটের মাধ্যমে ভোট চেয়ে ভোটারদের কাছে যাচ্ছেন। ভোটের দিন পার্টি চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ এরশাদ রংপুরে অবস্থান করবেন বলেও তিনি জানান।

অন্যদিকে প্রথমে মেনে না নিলেও পরে সমঝোতার মাধ্যমে রিটা রহমানের পক্ষে ধানের শীষে ভোট চাইতে মাঠে নামে স্থানীয় বিএনপি নেতাকর্মীরা। তাই ঐক্যফ্রন্টের মনোনিত ধানের শীষের প্রার্থী ন্যাশনাল পিপলস পার্টি অব বাংলাদেশের (এনপিপিবি) চেয়ারম্যান রিটা রহমান প্রচারণায় অনেকটা এগিয়ে আছেন। প্রতিদিনই ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন এনপিপিবি’র চেয়ারম্যান রিটা রহমান। রিটা রহমানের বাবা মশিয়ুর রহমান যাদু মিয়ার পরিচয়ের সুবাদে ও রংপুরের মেয়ে হিসেবে রংপুরবাসীর সেবা করার সুযোগ চাইছেন তিনি।

রংপুর মহানগর বিএনপির সাধারন সম্পাদক শহিদুল ইসলাম মিজু বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্তির আন্দোলনসহ ধানের শীষের বিজয় নিশ্চিত করতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষের প্রার্থীর পক্ষে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করছি। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে সুষ্ঠু-সুন্দর ভাবে ভোট গ্রহণের দাবি সাধারন মানুষের। নির্বাচন সুষ্ঠু হলে ধানের শীষের জয় নিশ্চিত বলেও মনে করেন তিনি।

সারাবাংলা/এজেডকে/আরএফ 

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর