Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠানোর পরিকল্পনা সৌদির


২১ জানুয়ারি ২০১৯ ১১:৩৭

।। সারাবাংলা ডেস্ক ।।

সৌদি সরকার ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠানোর পরিকল্পনা করছে। চলতি বছরে সৌদি থেকে বাংলাদেশে পাঠানো রোহিঙ্গাদের দ্বিতীয় দল হবে তারা। রোহিঙ্গা অধিকার বিষয়ক এক সংস্থার বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

ফ্রি রোহিঙ্গা কোয়ালিয়েশন’র প্রচারণা সমন্বয়কারী নায় সান লুয়িন বলেন, সৌদি আরবে প্রায় ৩ লাখ রোহিঙ্গার বসবাস রয়েছে।

লুয়িন আশঙ্কা করছেন, বাংলাদেশে আসার পর রোহিঙ্গারা গ্রেফতার হতে পারে। তিনি সৌদি কর্তৃপক্ষকে রোহিঙ্গাদের বাংলাদেশে না পাঠাতে আহ্বান জানিয়েছেন।

লুয়িন বলেন, বেশিরভাগ রোহিঙ্গার কাছেই আবাসন বিষয়ক পারমিট রয়েছে। তারা সৌদি আরবে বৈধভাবেই বাস করতে পারে। কিন্তু শুমাইসি বন্দিশালার এই বন্দিদের সঙ্গে বাকি রোহিঙ্গাদের মতো আচরণ করা হয় না। তাদের সঙ্গে অপরাধীদের মতো আচরণ করা হয়।

লুয়িনের সংগ্রহ করা একটি ভিডিও অনুসারে, বন্দি রোহিঙ্গাদের দলটিকে রোববার (২০ জানুয়ারি) জেদ্দাহ আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে যাওয়ার প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। সেখান থেকে তাদেরকে সরাসরি ঢাকাগামী ফ্লাইটে করে বাংলাদেশে পাঠানো হবে।

লুয়িনের ভাষ্যমতে, স্থানীয় সময় রোববার বিকেল বা সোমবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় রোহিঙ্গাদের নিয়ে রওনা দেবে ঢাকাগামী কোন ফ্লাইট।

আরও পড়ুন- ১৩ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়েছে সৌদি আরব

উল্লেখ্য, ১৯৮২ সালে রোহিঙ্গাদের নাগরিকত্ব কেড়ে নেয় মিয়ানমার। লুয়িন জানান, বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও নেপালের পাসপোর্ট ব্যবহার করে পাচারকারীদের সাহায্যে সৌদি আরবে প্রবেশ করেছে বহু রোহিঙ্গা।

মিয়ানমারের ১৯৮২ নাগরিক আইনে, রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়া হয়নি। দেশটির ১৩৫টি জাতিগোষ্ঠীর মধ্যে স্থান পায়নি তারা। এতে করে দেশটিতে তাদের কাজ করার, শিক্ষা গ্রহণে, ভ্রমণের, বিয়ে করার, ভোট দেওয়ার, ধর্ম চর্চার ও স্বাস্থ্য সেবার অধিকার নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

২০১১ সাল থেকে রোহিঙ্গাদের আবাসন বিষয়ক পারমিট দেওয়া বন্ধ করে দিয়েছে সৌদি সরকার।

উল্লেখ্য, এর আগে ৮ জানুয়ারি  ১৩ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়েছে সৌদি সরকার।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর