Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদকে অধিক কার্যকর করতে এমপিদের ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৪১

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

সংসদ ভবন থেকে: জাতীয় সংসদকে অধিকতর প্রাণবন্ত ও কার্যকর করতে নবনির্বাচিত এমপিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, রাষ্ট্র পরিচালনার কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ। প্রথমবারের মতো নবনির্বাচিত এমপিদের জন্য ওরিয়েন্টেশন কর্মসূচি সংসদীয় গণতন্ত্র সম্পর্কে বিস্তারিত ধারণা লাভে সহায়ক হবে।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সংসদ ভবনের শপথ কক্ষে একাদশ জাতীয় সংসদে প্রথমবারের মতো নবনির্বাচিত এমপিদের ২ দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচির প্রথম পর্বের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এসময় স্পিকার ওরিয়েন্টেশন কর্মসূচির শুভ উদ্বোধন করেন।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশের সংসদীয় গণতন্ত্রচর্চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অবিস্মরণীয়। শেখ হাসিনাই প্রথম সংসদীয় কার্যক্রমে প্রধানমন্ত্রীর জন্য ৩০ মিনিট প্রশ্নোত্তর পর্ব চালু করেন। নির্বাহী বিভাগের কাজে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা আনার লক্ষ্যে কার্যপ্রণালী বিধিতে সংশোধন এনে সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রমে তিনি নতুন অধ্যায়ের সূচনা করেন। এ ক্ষেত্রে পূর্বের প্রচলিত স্থায়ী কমিটির সভাপতি মন্ত্রীর স্থলে সাধারণ এমপিকে সভাপতি করা হয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী একজন সদস্য হিসেবে কমিটিতে দায়িত্ব পালন করেন।

স্পিকার বলেন, রাষ্ট্রের তিনটি বিভাগের অন্যতম একটি হচ্ছে আইনসভা। তিনি বলেন, সংরক্ষিত মহিলা আসনের এমপিরাও সংসদে নির্বাচিত হয়ে এসেছেন। তিনি জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্য ও সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্যদের সমানভাবে দেশের উন্নয়নে ও জনগণের কল্যাণে কাজ করার আহবান জানান।

বিজ্ঞাপন

স্পিকার বলেন, রাষ্ট্রের তিনটি বিভাগের অন্যতম একটি হচ্ছে আইনসভা। জনগণের ভোটে নির্বাচিত এমপি ও সংরক্ষিত আসনের মহিলা এমপিদের সমানভাবে দেশের উন্নয়নে ও জনগণের কল্যাণে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, এমপিদের ওরিয়েন্টেশন কর্মসূচি একটি চলমান প্রক্রিয়া। দেশ-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ভিত্তিক সভা-সেমিনারে অংশগ্রহণের মধ্য দিয়ে এমপিদের সক্ষমতা বৃদ্ধিতে এবং অভিজ্ঞ পার্লামেন্টেরিয়ান হয়ে উঠতে সহায়তা করবে।

স্পিকার আরো বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) নিয়ে অচিরেই কর্মশালা আয়োজন করা হবে। এসডিজি অর্জনে নবনির্বাচিত এমপিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলেও তিনি উল্লেখ করেন।

ওরিয়েন্টেশন কর্মসূচিতে কার্যপ্রণালী বিধি, প্রশ্ন জিজ্ঞাসা, তারকা চিহ্নিত প্রশ্ন, ৭১ বিধি, সিদ্ধান্ত প্রস্তাব, আচরণ বিধিসহ উল্লেখযোগ্য বিভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করেন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সাবেক ডেপুটি স্পিকার মো. আলী আশরাফ, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এবং সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী এবি তাজুল ইসলাম।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। এসময় হুইপ মো. আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহবুব আরা বেগম গিনি, সামশুল হক চৌধুরী এবং আবু সাঈদ আল মাহমুদ স্বপন উপস্থিত ছিলেন।

দু’দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচি দুইটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। আজ প্রথম পর্যায়ে ৫২ জন এমপি অংশ নেন।

সারাবাংলা/এএইচএইচ/এমএইচ

জাতীয় সংসদ শিরিন শারমিন চৌধুরী স্পিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর