Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইন না জানায় ক্ষতিপূরণ চাইতে পারে না ভুক্তভোগীরা : হাইকোর্ট


৩ ডিসেম্বর ২০১৭ ১৬:০৪

সারাবাংলা প্রতিবেদক

সড়ক দুর্ঘটনায় ভূক্তভোগীদের ক্ষতিপূরণ দেওয়ার বিধান রয়েছে। কিন্তু আইন না জানায় ভুক্তভোগীরা আদালতে এসে ক্ষতিপূরণ চাইতে পারছে না বলে রায়ের পর্যবেক্ষণে বলেছেন আদালত। রোববার (০৩ ডিসেম্বর) সড়ক দুর্ঘটনায় নিহত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের পরিবারকে ক্ষতিপূরণের রায় ঘোষণাকালে আদালত এ কথা বলেন।

আদালত বলেন, ‘প্রায়ই অনিয়ন্ত্রিতভাবে গাড়ি চালানোর ফলে দেশে হতাহতের ঘটনা ঘটছে। যেহেতু আমাদের দেশে ‘মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ নামে একটি আইন রয়েছে। কিন্তু ওই আইন না জানার কারণে তারা (ক্ষতিগ্রস্তরা) কখনও আদালতে আসেনি।

এ রায়ের পর থেকে ভবিষ্যতে তাদের আদালতে আসার সুযোগ সৃষ্টি হলো উল্লেখ করে হাইকোর্ট বলেন, এখন থেকে কেউ সড়ক দুর্ঘটনায় ক্ষতির মুখোমুখি হলে আহত ব্যক্তি তার নিজের পক্ষে অথবা নিহত ব্যক্তির ক্ষেত্রে তার পরিবার এ আইনের অধীনে আদালতে আসতে পারবেন।’

এদিকে আদালতের এ রায়কে ভবিষ্যতে নজির হিসেবে ব্যবহার যাবে উল্লেখ করে আবেদনেরপক্ষের আইনজীবী ব্যারিস্টার সারাহ হোসেন বলেন, এ রায়ের ফলে অন্যরাও এখন আদালতে আসতে পারবে। সাধারণভাবে ট্রাইব্যুনালে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন।’

অন্যদিকে হাইকোর্টের এ রায়কে ঐতিহাসিক  উল্লেখ করে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সারাবাংলাকে বলেন, দীর্ঘ ৬ বছর ধরে আদালতের বারান্দায় বারান্দায় ঘুরে তারেক মাসুদের পরিবার হতাশ হয়নি। পরিশেষে মহামান্য হাইকোর্ট এই মামলায় যে রায় দিয়েছেন তা বাংলাদেশের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

উল্লেখ্য মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ অনুযায়ী সড়ক দুর্ঘটনায় কোনও ব্যক্তির মৃত্যু হলে তার পরিবার, আর শারিরীক ক্ষয়ক্ষতি, আহত অথবা কোনও সম্পদের ক্ষতি হলে ক্ষতিপূরণ দাবি করে যে কেউই এই মামলা দায়ের করতে পারবেন।

এজেডকে/একে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর