Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুয়েন্স আয়ার্সে দূতাবাস খোলার বিষয়টি বিবেচনায়: পররাষ্ট্রমন্ত্রী


২৫ মার্চ ২০১৯ ১৭:২০

ঢাকা: আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে ক্যাস্টেলার হোটেলে ‘আর্জেন্টিনা বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এবিসিসিআই)’ আয়োজিত সংবর্ধনা সভায় অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। বাংলা, স্প্যানিস ও ইংরেজি ভাষার মেলবন্ধনে বহুজাতিক ও বহুভাষিক সংস্কৃতির আবহে সংবর্ধনা অনুষ্ঠানটি পরিণত হয় প্রবাসী বাঙালি ও আর্জেন্টিনাবাসীর মিলনমেলায়।

রোববার (২৪ মার্চ) ওই সংবর্ধনা অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন এবিসিআইয়ের ভাইস চেয়ারম্যান মার্গারেট পিকোরা।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আর্জেন্টিনায় বসবাসকারী বাঙালিরা পররাষ্ট্রমন্ত্রীর কাছে পূর্ণাঙ্গ দূতাবাস খোলার দাবি জানান। পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল ধৈর্য্য ও আন্তরিকতা নিয়ে আর্জেন্টিনা প্রবাসী বাঙালিদের বিভিন্ন দাবি-দাওয়ার কথা শোনেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বুয়েন্স আয়ার্সে বাংলাদেশ দূতাবাস খোলার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। এছাড়া এখানে একজন অনারারি কনসাল নিয়োগের বিষয়টিও প্রক্রিয়াধীন আছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার কথা পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত প্রবাসী বাংলাদেশি ও আর্জেন্টিনাবাসীদের সামনে তুলে ধরেন। পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে উঠে আসে বাংলাদেশের বিস্ময়কর আর্থ-সামাজিক অগ্রগতি; জিডিপি’র অব্যাহত প্রবৃদ্ধি, বিদ্যুৎ ও জ্বালানির পর্যাপ্ততা প্রভৃতি প্রসঙ্গ।

ব্যক্তিগত অভিজ্ঞতার উদাহরণ টেনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি দীর্ঘ ৩৮ বছর প্রবাসে থেকেছি। আমি আপনাদেরই প্রতিনিধি। একজন প্রবাসী বাংলাদেশিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর ভালোবাসার বড় উদাহরণ এর থেকে আর কী হতে পারে?’

বিজ্ঞাপন

অনুষ্ঠানটিতে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা ও প্রবাসীদেরকে বিনিয়োগে আকর্ষণ করা সংক্রান্ত দুটি ভিডিওচিত্র প্রদর্শণ করা হয়। এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মিজ্ সুলতানা আফরোজ এবং বাংলাদেশ দুতাবাস ওয়াশিংটন ডিসি’র ডেপুটি চিফ অব মিশন মাহবুব হাসান সালেহ।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের চলমান দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক ২য় উচ্চ পর্যায়ের সম্মেলনের (বাপা+৪০) এর সমাপনী অনুষ্ঠানে যোগ দেন। এদিন নয়াদিল্লিতে আর্জেন্টিনার মনোনয়নপ্রাপ্ত রাষ্ট্রদূত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

আর্জেন্টিনা ছাড়ার আগে পররাষ্ট্রমন্ত্রী বুয়েন্স আয়ার্সে বসবাসরত বাঙালিদের সঙ্গে সাক্ষাৎ করেন।

সারাবাংলা/একে

দূতাবাস পররাষ্ট্রমন্ত্রী বুয়েন্স আয়ার্স

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর