Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গান, গল্প আর প্রাণবন্ত বিতর্কে পর্দা নামল এনডিএফ উৎসবের


৩০ মার্চ ২০১৯ ১৮:৫৩

ঢাকা: গান, গল্প আর প্রাণবন্ত বিতর্কে শেষ হয়েছে দ্বাদশ এনডিএফ জাতীয় বিতর্ক উৎসব। শনিবার সন্ধ্যায় জাতীয় শিশু একাডেমির মিলনায়তনে পুরস্কার বিতরণী ও সম্মাননার প্রদানের মাধ্যমে দুইদিনব্যাপী এ আয়োজনের পর্দা নামে।

জাতীয় বিতর্ক উৎসবের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক শাইখ সিরাজ, নবনীতা চৌধুরী, কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ এস এম মোস্তানজিদ, মিসওয়ার্ল্ড বাংলাদেশ জান্নাতুল ফেরদৌসী ঐশী, ন্যাশনাল ডিবেট ফেডারেশনের চেয়ারম্যান কে এম শোয়েবসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

এ উৎসবের মিডিয়া পার্টনার সারাবাংলা ডটনেট।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় বিতার্কিকদের উদ্দেশে শাইখ সিরাজ বলেন, ‘তোমাদের মধ্যে রয়েছে অমিত সম্ভাবনা। পৃথিবীর সব জ্ঞান লুকায়িত আছে তোমাদের ভেতরে। যুক্তিবাদী মন ও হৃদয় দিয়ে সেটা তোমরা খুঁজে বের করো। বাংলাদেশকে তোমাদের অগ্রযাত্রায় শামিল করো।’

সমাপনী অনুষ্ঠানের অন্য অতিথি কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ এসএম মোস্তানজিদ বলেন, ‘কেবল বিজয়ী হওয়ার জন্য বিতর্ক করবে না। সবসময় জিততে হবে এমন কোনো নিয়ম নেই, জীবনে হেরে যাওয়ারও প্রয়োজন রয়েছে। হেরে গেলেই মানুষ নিজের ভেতরের সম্ভাবনার সন্ধান পায়, শেষপর্যন্ত বিজয়ী হয়। তোমরা চূড়ান্ত বিজয়ী হওয়ার চেষ্টা করবে।’

এ সময় বিতর্ক উৎসবে সহযোগিতা করার জন্য গণমাধ্যমকর্মী ও উপস্থিত বিতার্কিকদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের সভাপতি কে এম শোয়েব।

তিনি বলেন, ‘আমাদের পরিশ্রম সার্থক হলো আজ। কিছু ভুল ত্রুটি হয়ত ছিল, সেগুলোকে আমরা শিক্ষা হিসেবে বিবেচনা করছি। সেইসঙ্গে স্বপ্ন দেখছি পরের বছর এর থেকেও বড় পরিসরে জাতীয় বিতর্ক উৎসব আয়োজন করার। আশা করছি, পরের বছরও আপনারা একইভাবে উৎসবকে সহযোগিতা করবেন।’

বিজ্ঞাপন

সমাপনী অনুষ্ঠান শেষে দুদিনের এই বিতর্কে অংশ নেওয়া বিভিন্ন বিতর্ক সংগঠনের ডেলিগেট ও কনেভেনারদের ছবি উপহার দিয়ে সম্মান জানানো হয়। সেই সঙ্গে বিভিন্ন বিভাগে বিজয়ী বিতার্কিকদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার ও সার্টিফিকেট।

শুক্রবার (৩০ মার্চ) ‘যুগের আহ্বানে যুক্তির উচ্ছ্বাস, মেতে উঠুক নব তারুণ্যে’ স্লোগানে বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে শুরু হয় এনডিএফ জাতীয় বিতর্ক উৎসব। দেশের বিভিন্ন জেলা থেকে আসা দুই হাজার মেধাবী শিক্ষার্থী, শিক্ষক ও ডিবেট ক্লাব মডারেটর অংশ নেন উৎসবে। বিতর্কে অবদান রাখায় এবছর আব্দুন নূর তুষারকে দেওয়া হয় আজীবন সম্মাননা।

সারাবাংলা/টিএস/একে

এনডিএফ বিতর্ক উৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর