Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উচ্চশিক্ষার বাজারে শক্ত জায়গা গড়তে ঢাকায় ব্রিটিশ মন্ত্রী


৫ এপ্রিল ২০১৯ ২২:৩৪

ঢাকা: দেশের উচ্চশিক্ষার বাজারে শক্ত জায়গা নিশ্চিত করতে দুইদিনের সফরে শুক্রবার (৫ এপ্রিল) রাত ১০টার দিকে ঢাকায় এসেছেন যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক পররাষ্ট্রমন্ত্রী মার্ক ফিল্ড। এ সফরে সুশাসন এবং গণমাধ্যমের স্বাধীনতা নিয়েও সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী মার্ক ফিল্ড আলাপ করবেন বলে ঢাকার ব্রিটিশ হাইকমিশন থেকে জানা গেছে।

ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রী মার্ক ফিল্ড। যা গত ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ব্রিটিশ কোনো মন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর দেখা হবে।

মার্ক ফিল্ড এর সফর সম্পর্কে ঢাকার ব্রিটিশ হাইকমিশন শুক্রবার (৫ এপ্রিল) জানিয়েছে, বাংলাদেশের উচ্চশিক্ষার উন্নয়নে যুক্তরাজ্য কীভাবে সহযোগিতা করতে পারে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে বিষয়টি গুরুত্ব পাবে।

মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যুক্তরাজ্য বাংলাদেশকে কীভাবে সমর্থন এবং সহযোগিতা করতে পারে এই বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাপ করবেন ব্রিটিশ মন্ত্রী মার্ক ফিল্ড। পাশাপাশি প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপে সুশাসন ও গণমাধ্যমের স্বাধীনতার বিষয়টিও ব্রিটিশ মন্ত্রী তুলবেন বলে ঢাকার হাইকমিশন থেকে জানান হয়েছে।

ব্রিটিশমন্ত্রী মার্ক ফিল্ড এক বার্তায় বলেন, ‘বাংলাদেশ খুব দ্রুতই মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যাচ্ছে। অর্থনৈতিক সাফল্য নিশ্চিত করতে হলে উচ্চশিক্ষার মান এবং ক্ষেত্র বাড়াতে হবে। উচ্চশিক্ষা এমন একটি ক্ষেত্র যেখানে আমরা দুই দেশই নিজেদের স্বার্থে একসঙ্গে কাজ করতে পারি।’

ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট সি ডিকসন জানান, যুক্তরাজ্যের পক্ষ থেকে বাংলাদেশের সরকারকে উচ্চশিক্ষার বাজার খুলে দেওয়ার জন্য বার্তা দেওয়া হয়েছে। যাতে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারে এবং বাংলাদেশের তরুণরা যাতে বিশ্বমানের শিক্ষা লাভ করতে পারে তা নিশ্চিত করা।

সারাবাংলা/জেআইএল/একে

ব্রিটিশ মন্ত্রী মার্ক-ফিল্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর