Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রভাবশালী দুর্নীতিবাজরাও আইনের মুখোমুখি হচ্ছেন: দুদক চেয়ারম্যান


২১ মে ২০১৯ ১৬:৪০

দুদক চেয়ারম্যানের সঙ্গে অতিথিরা

ঢাকা: দুর্নীতিবাজ ব্যক্তি যতই প্রভাবশালী হোক না কেন তাকে আইনের মুখোমুখি হতে হচ্ছে। এক্ষেত্রে তাদের পদ-পদবি বা অন্য কোনো পরিচয় কাজে আসছে না বলে দাবি করেছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক চেয়ারম্যান বলেন, ‘দুর্নীতিবাজদের আজ হোক কাল হোক জবাবদিহি করতেই হবে। দুর্নীতি দমন কমিশনের সীমাবদ্ধতার সক্ষমতায় কিছুটা ঘাটতি হয়তো রয়েছে, তা অতিক্রমের জন্য কমিশন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।’

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ মে) সকালে দুদকের প্রধান কার্যালয়ে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন ও সিএমআই’র জ্যেষ্ঠ গবেষক ইনজে আমুনডেসন এর সঙ্গে মতবিনিময়কালে দুদক চেয়ারম্যান এ কথা বলেন। মতবিনিময়ে তারা বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে আলোচনা করেন।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ভূমিকা উল্লেখ করে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘সার্বিকভাবে টিআইবি ভালো কাজ করছে। তারা তাদের গবেষণার মাধ্যমে দুর্নীতির উৎস শনাক্তকরণসহ তা নিরসনে কিছু কাজ করছে।’

বেসরকারিখাত টিআইবির ভূমিকা কেমন হবে জানতে চাইলে দুদক চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশের সুশাসনের জন্য অনেক আইন রয়েছে। তবে এ সব আইন প্রয়োগের সমস্যা রয়েছে। এক্ষেত্রে টিআইবি এবং সিপিডির মতো প্রতিষ্ঠান গবেষণার মাধ্যমে দুর্নীতি-অনিয়মের কারণ, ধরন শনাক্ত করে তা প্রতিরোধে সুপারিশ করতে পারে।

সারাবাংলা/এসজে/একে

দুদক দুর্নীতি দুর্নীতিবাজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর