Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপজেলা নির্বাচন ‘খুব ভালো’ হয়েছে: ইসি সচিব


১৮ জুন ২০১৯ ২০:৫০

ঢাকা : ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ছিনতাই ও জোর করে ভোট দেওয়ার চেষ্টা ছাড়া উপজেলায় শেষ ধাপের ভোট ‘খুব ভালো’ হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. আলমগীর। ইভিএম মেশিন ছিনতাই ও জোর করে ভোট দেওয়ার অভিযোগে কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে বলেও জানান ইসি সচিব।

মঙ্গলবার (১৮ জুন) দেশের ২০টি উপজেলায় পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষে রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে ইসি সচিব গণমাধ্যমকে বলেন, ‘নির্বাচন খুব ভালো হয়েছে। তবে দুই-একটা কেন্দ্রে দুষ্টু লোকজন সামান্য গণ্ডগোল করার চেষ্টা করেছে। কিন্তু তারা সফল হয়নি।’

বিজ্ঞাপন

উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘ব্রাহ্মণবাড়িয়ার একটি কেন্দ্রে ইভিএম ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছিল, সেটা পারেনি। তাদেরকে গ্রেফতারও করা হয়েছে। এরপর অল্প কিছুক্ষণের জন্য ভোটগ্রহণ স্থগিত ছিল। ইভিএম রি-ইনস্টল করে আবার ভোটগ্রহণ শুরু হয়েছে।’

আলমগীর বলেন, ‘একটা উপজেলায় কিছু লোকজন জোর করে ভোট দেওয়ার চেষ্টা করেছিল। তারা পাঁচটা ব্যালট পেপারে জোর করে ভোট দিয়েছিল। ওই পাঁচটা ভোট বাতিল করে দেওয়া হয়েছে। তাদের গ্রেফতারও করা হয়েছে। এই কয়েকটি ঘটনা ছাড়া বাকি উপজেলাগুলোতে ভোট মোটামুটি সুষ্ঠু হয়েছে।’

পঞ্চম ধাপে চারটি উপজেলার সবগুলো কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হয়েছে। অভিযোগ রয়েছে, ইভিএম কেন্দ্রগুলোর ফল দ্রুত আসার কথা থাকলেও তা আসছে না।

এ বিষয়ে ইসি সচিব বলেন, ‘আমাদের চারটা উপজেলার সবগুলো কেন্দ্রে ইভিএমে ভোট হচ্ছে। ইভিএম কেন্দ্রগুলোর ভোট যদি রাত ৮টার পরে ফল পাই, তাহলে আমরা এই মন্তব্য করতে পারব যে, দেরি হচ্ছে কেন?’

বিজ্ঞাপন

‘আগের সময়ের কথা বলতে পারব না। এবার দেখেন কী হয়’, যোগ করেন ইসি সচিব।

পঞ্চম ধাপে ২০টি উপজেলায় ভোটগ্রহণ করা হয়, এ সব উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৬২ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০১ জন, নারী ভাইস চেয়ারম্যান পদে ৭০ জন।

মঙ্গলবারের ভোটে ফেনীর ছাগলনাইয়ার উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট মামলার কারণে স্থগিত রয়েছে। আর ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার তিন পদেই বিনাপ্রতিন্দ্বিতায় প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। এর বাইরে সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার নারী ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী নির্বাচিত হয়েছেন।

নির্বাচন হওয়া উপজেলাগুলো হলো শেরপুরের নকলা, নাটোরের নলডাঙ্গা, সিরাজগঞ্জের কামারখন্দ, গাইবান্ধার সুন্দরগঞ্জ, পটুয়াখালীর রাংগাবালী, বরগুনার তালতলী, গাজীপুর সদর, নারায়ণগঞ্জের বন্দর, মাদারীপুর সদর, রাজবাড়ীর কালুখালী, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্চারামপুর ও বিজয়নগর, নোয়াখালী সদর, রাজশাহীর পবা, নেত্রকোনার পূর্বধলা, সুনামগঞ্জের জামালগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদী, পিরোজপুরের মঠবাড়িয়া, ফেনীর ছাগলনাইয়া এবং খুলনার ডুমুরিয়া উপজেলা।

উল্লেখ্য পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট হয় ১০ মার্চ। এরপর দ্বিতীয় ধাপের ভোট ১৮ মার্চ, তৃতীয় ধাপের ২৪ মার্চ এবং চতুর্থ ধাপের ভোটগ্রহণ হয় ৩১ মার্চ।

সারাবাংলা/জিএস/একে

আরও পড়ুন

উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম বরদাস্ত করা হবে না: কবিতা খানম
পঞ্চম ধাপের উপজেলা নির্বাচন ১৮ জুন
উপজেলা নির্বাচনে দলীয় মনোনয়ন: নতুন সিদ্ধান্ত নিচ্ছে আ.লীগ
উপজেলা নির্বাচন: ৪ ধাপে গড় ভোট ৪০.৬২ শতাংশ
‘শান্তিপূর্ণ’ উপজেলা নির্বাচনে সন্তুষ্ট ইসি
উপজেলা নির্বাচন প্রতিযোগিতামূলক হয়নি: সিইসি

ইসি উপজেলা নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর