Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভানুয়াতুতে আটকা পড়া ১০১ বাংলাদেশি দেশে ফিরছে শিগগিরই


১৯ জুন ২০১৯ ১৯:৩৫

ঢাকা: প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে ভাগ্যের সন্ধানে গিয়ে আটকা পড়া ১০১ জন বাংলাদেশি খুব শিগগির দেশে ফিরছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) যৌথ সহযোগিতায় আটকে পড়া বাংলাদেশিরা একাধিক দলে বিভক্ত হয়ে দেশে ফিরছেন। ১৬ জনের প্রথম দলটি আগামী সপ্তাহেই দেশে ফিরবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা আশা করছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা বুধবার (১৯ জুন) সারাবাংলার এই প্রতিবেদককে বলেন, ‘ভানুয়াতুতে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরতে আইওএম সহায়তা করছে। এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা নিয়ে ত্রিপোলির বাংলাদেশ মিশন আটকা পড়া ১০১ জনের পরিচয় যাচাই-বাছাই শেষ করেছে।’

বিজ্ঞাপন

আইওএম’ই আটকা পড়াদের দেশে ফিরতে বিমান ভাড়ার ব্যবস্থা করা হয়েছে— এ তথ্য জানিয়েছে ওই কর্মকর্তা আরও বলেন, ‘আটকে পড়াদের ফিরতে এখন আর কোনো আনুষ্ঠানিক বাধা নেই। খুব দ্রুতই তারা দেশে ফিরছেন। তাদেরকে কয়েকটি দলে ভাগ করে দেশে ফিরিয়ে আনা হবে। প্রথম দলে ১৬ জন দেশে ফিরবেন।’

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) একাধিক সূত্রে জানা গেছে, ভানুয়াতুতে আটক বাংলাদেশিরা এখন আইওমের তত্ত্বাবধানে রয়েছে। আইওএম তাদেরকে প্রয়োজনীয় সেবাসহ খাদ্য ও পানীয় দিচ্ছে। এই বিষয়ে আইওএম নিউজিল্যান্ডের বাংলাদেশ মিশন এবং ভানুয়াতু সরকারের কাছ থেকেও সহায়তা পাচ্ছে।

সূত্রগুলো জানাচ্ছে, আটকা পড়া ১০১ জন বাংলাদেশির সঙ্গে কথা বলেছেন আইওএমের সংশ্লিষ্ট কর্মকর্তারা। তবে আটকে পড়া বাংলাদেশিদের বেশিরভাগই প্রথমে স্বেচ্ছায় দেশে ফিরতে রাজি হননি, মাত্র ১৪ জন বাংলাদেশি স্বেচ্ছায় দেশে ফিরতে রাজি হয়েছেন। পরবর্তী সময়ে আইওএমের কর্মকর্তারা তাদের বুঝিয়ে বলার পর সবাই ফিরতে রাজি হয়েছেন।

বিজ্ঞাপন

আইওএমের এক কর্মকর্তা জানান, আটক বাংলাদেশিরা প্রথম দিকে স্বেচ্ছায় দেশে ফিরতে রাজিই হননি, উল্টো ভানুয়াতুতে গিয়ে তাদের বাজে অবস্থার জন্য এক দশমিক ৮ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ দাবি করেছিলেন।

অস্ট্রেলিয়ার আইওএম গত বছরের ডিসেম্বরে দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে আটক বাংলাদেশিদের তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানায়। তখন পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের উদ্ধারের জন্য আইওএমের সহায়তা চায়। ভানুয়াতুতে আটকরা স্বেচ্ছায় ফিরতে চাইলেই এ বিষয়ে সহায়তা করা হবে— এমন শর্তে আইওএম পররাষ্ট্র মন্ত্রণালয়কে সহায়তা করতে রাজি হয়।

আইওএম সূত্রে জানা গেছে, ১০১ জন বাংলাদেশিকে কাজের প্রলোভন দেখিয়ে দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে নিয়ে যাওয়া হলেও কোনো কাজ দেওয়া হয়নি। বরং এখন পাচারের মামলার সাক্ষী হিসেবে তাদেরকে আটক করা হয়েছে।

সারাবাংলা/জেআইএল/একে

আরও পড়ুন-

ভানুয়াতুতে আটক ১০১ বাংলাদেশির মধ্যে দেশে আসতে চান ১৪ জন
ভাগ্যের সন্ধানে ভানুয়াতু গিয়ে অনিশ্চয়তার মুখে ১০১ বাংলাদেশি
ভানুয়াতুতে আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনতে পরিচয় যাচাই চলছে

১০১ বাংলাদেশি আটকা পড়া বাংলাদেশি ভানুয়াতুতু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর