Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যে কারণে রাতে ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী


২৯ জুলাই ২০১৯ ২৩:১৩

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ এবং রোহিঙ্গা ইস্যুতে সোমবার (২৯ জুলাই) ৩ দিনের সফরে ঢাকা আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সোমবার (২৯ জুলাই) কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

অন্যদিকে, একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আগামী ২০২৩-২৪ মেয়াদে অস্থায়ী সদস্য পদে আবারো বাংলাদেশের ভোট চায় জাপান। এ ছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কার চায় ঢাকা-টোকিও। এসব বিষয়ে আলোচনা করতেই ঢাকা সফরে আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, ‘আজ (সোমবার, ২৯ জুলাই) রাতেই ঢাকা আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি কাল (মঙ্গলবার, ৩০ জুলাই) সকালে কক্সবাজার যাবেন। সেখানে তিনি রোহিঙ্গা সংকটের পরিস্থিতি সরেজমিন দেখবেন। কালই আবার সেখান থেকে ফিরলে রাতে আমার সঙ্গে বৈঠক হবে।’

তিনি আরও বলেন, ‘জাপানের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের অন্যতম কারণ হচ্ছে রোহিঙ্গা ইস্যুতে আমাদের সহায়তা করা। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের সম্রাটের পক্ষ থেকে দাওয়াত পৌঁছে দেওয়াও তার সফরের অন্যতম কারণ। আগামী অক্টোবরে রাষ্ট্রপতি জাপান সফরে যাবেন, এটিও একটি বিষয়।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এ ছাড়া আমাদের দুইপক্ষের মধ্যে অর্থনৈতিক বিষয়ে অনেকগুলো চুক্তি বা সমাঝোতা স্মারক সই হয়েছে। এই বিষয়গুলোর অগ্রগতি নিয়েও জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ হবে।’

ঢাকা-টোকিও কূটনৈতিক সূত্রে জানা গেছে, বৈশ্বিক নিরাপত্তা, প্রগতি এবং স্থিতিশীলতার জন্য জাতিসংঘের আরও বড় ভূমিকা পালন করা প্রয়োজন। এ জন্য এই সংস্থাটির সংস্কার জরুরি বলে দুই দেশের শীর্ষ প্রধানরা একমত পোষণ করেন। জাপানের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে এ বিষয়টি নিয়ে আলাপ হবে।

বিজ্ঞাপন

টোকিও’র কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী ২০২৩-২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের ভোটে জাপানের অংশ নেয়ার ঘোষণা অনেক আগেই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। জাপান চাচ্ছে, গত ২০১৬-১৭ মেয়াদের মতো এবারো বাংলাদেশ এই পদে জাপানকে ভোট দিক। সেবার বাংলাদেশ ওই পদে প্রার্থী হলেও পরবর্তী সময়ে জাপানকে সমর্থন জানিয়ে প্রার্থিতা প্রত্যাহার করে নেয়।

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, তারো কোনোর সফরে অর্থনৈতিক উন্নয়নের ওপর গুরুত্ব দেবে ঢাকা। জাপানের কাছে আরো বিনিয়োগ এবং বৈশ্বিক ইস্যূতে সমর্থন চাইবে বাংলাদেশ। বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে ঢাকার পক্ষে টোকিও’র সরব সমর্থন চাওয়া হবে।

জাপান পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর