Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারী বর্ষণে বাড়ছে নদীর পানি, জুলাইয়ের প্রথমদিকে বন্যার শঙ্কা


১৭ জুন ২০২০ ২৩:৪২

ঢাকা: ভারী বর্ষণের কারণে দেশের নদীসমূহে পানি বাড়তে শুরু করেছে। আগামী ৩ দিনের বৃষ্টিতে পানি আরও বাড়তে পারে। জুলাইয়ের প্রথম দিকে হতে পারে বন্যাও।

বুধবার (১৭ জুন) রাতে সারাবাংলাকে এমন তথ্য জানিয়েছেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া।

এক প্রশ্নের উত্তরে সারাবাংলাকে আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, ‘বন্যার মৌসুম শুরু হয়েছে। নদীগুলোর পানি এখন বাড়তির দিকে রয়েছে। জুলাইয়ের প্রথম দিকে বন্যা হতে পারে।’

তিনি বলেন, ‘যমুনা ও ব্রহ্মপুত্রের পানি বিপদ সীমার দেড় থেকে দুই মিটার নিচে রয়েছে। এ ছাড়া ভারী বৃষ্টি হলে উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে পাহাড়ি ঢলে বন্যা হতে পারে।’

এদিকে, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, দেশের সকল নদ নদী সমূহের পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারতের আবহাওয়া অধিদফতরের গাণিতিক আবহাওয়া মডেলের তথ্য অনুযায়ী, আগামী ২৪ থেকে ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল, তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশ এবং দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ফলে এ সময়ে আপার মেঘনা অববাহিকার এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার নদীসমূহের পানি সমতলে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

এদিকে, সারাদিনই দেশের আকাশ ছিল মেঘলা। ঢাকাসহ সারাদেশেই কমবেশি বৃষ্টি হয়েছে। দেশের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। আগামী তিন দিন বৃষ্টি বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

বুধবারের (১৭ জুন) আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে আবহাওয়া অধিদফতর বলছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সকালের পূর্বাভাসে বলা হয়েছিল, আগামী ২ দিন বৃষ্টি বা বৃষ্টিসহ বজ্রপাত প্রবণতা অব্যাহত থাকতে পারে। আগামী ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। এলাকাটিতে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অধিদফতর বলছে, আজকের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সে.। এবং সর্বনিম্ম তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সে.। সকালের আদ্রতা ছিল ৮৯ শতাংশ এবং বিকেলে তা কমে দাঁড়ায় ৬৮ শতাংশে।

আবহাওয়া অধিদফতর জুলাই বন্যা বর্ষণ

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর