Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় বুকানের গালা নাইটে দক্ষতা বিনিময়ের ডাক


১৮ মার্চ ২০১৮ ২০:২৬

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ-ব্রিটেন অ্যালামনাই নেটওয়ার্কের (বুকান) গালা নাইট- ২০১৮ আয়োজন করলো ঢাকাস্থ ব্রিটিশ কাউন্সিল। শনিবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গালা নাইটটের আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল।

আয়োজকরা জানান, ঢাকায় গালা নাইটের মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল মাসব্যাপী প্রচারণা শুরু করেছে। এর মাধ্যমে বাংলাদেশে বসবাসরত যুক্তরাজ্যে অ্যালামনাইদের বুকানের তালিকাভুক্ত করা এবং তাদের দক্ষতাকে দেশের বিভিন্ন উন্নয়নমূলক কাজে সম্পৃক্ত করার চেষ্টা করা হবে।

শনিবারের ওই গালা নাইটে ২৫০ জনেরও বেশি যুক্তরাজ্যের প্রাক্তন শিক্ষার্থী অংশ নেন। যাদের অধিকাংশই প্রথমবারের মত বুকানের অন্তর্ভুক্ত হন। ঢাকায় নিযুক্ত ডেপুটি ব্রিটিশ হাই কমিশনার কানবার হুসেন বোর এবং ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি ও শিক্ষা বিভাগের পরিচালক ডেভিড মেইনার্ড এই আয়োজনে অংশ নেন।

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রমের সংক্ষিপ্ত ধারণা দিয়ে ও অ্যালামনাইদের স্বাগত জানিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ডেভিড মেইনার্ড। অংশগ্রহণকারীদের বুকান যাত্রার বিবরণ দেন দক্ষিণ এশিয়া-সিএসএফপি ব্রিটিশ কাউন্সিলের উচ্চশিক্ষা ও আঞ্চলিক ম্যানেজার তৌহিদুর রহমান। অ্যালামনাইদের একীভূত হওয়ার ইতিবাচক দিকগুলো তুলে ধরেছেন ব্রিটিশ কাউন্সিলের সংস্কৃতি কেন্দ্রের প্রধান সারওয়াত রেজা, একই সময় তিনি অনুষ্ঠানের মূল আকর্ষণ হিউম্যান লাইব্রেরি উদ্বোধন করেন।

গালা নাইটের দর্শকরা কয়েকটি ছোট ভাগে বিভক্ত হয়ে স্বেচ্ছাসেবকদের কাছে নিজস্ব জীবনে একজন নারীর ভুমিকা ও গুরুত্ব ব্যক্ত করেন।

অনুষ্ঠানের শেষে অ্যালামনাইদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ডেপুটি ব্রিটিশ হাই কমিশনার কানবার হুসেন বোর। বিভিন্ন সেক্টর থেকে আসা বুকানের সকল সদস্যদের নিয়ে ভবিষ্যতে আরও ইতিবাচক প্রভাব তৈরি করা যাবে, এমনটাই আশা প্রকাশ করেন তিনি। অনুষ্ঠানের শেষে সব সদস্য একটি সম্মিলিত ফটো সেশনে অংশ নেন।

প্রসঙ্গত, বাংলাদেশে যুক্তরাজ্যের প্রায় বিশ হাজার অ্যালামনাই আছেন। যাদের সবাইকে এক ছাদের নিচে নিয়ে আসাই বৃটিশ কাউন্সিলের লক্ষ্য। বুকান সে লক্ষ্য পূরনে ২০১২ সাল থেকে কাজ করে আসছে।

সারাবাংলা/এমএস

 


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর