Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রমজানে ফিরে এলো বাহারি ইফতারের পসরা | ছবি


৩ এপ্রিল ২০২২ ২১:৫৫

ইফতারে বিরিয়ানির সঙ্গে সুদৃশ্য ডিমগুলোর আকর্ষণই বা কে এড়াতে পারে!

শুরু হয়েছে সিয়াম সাধনার মাস রমজান। মুসলিমদের জন্য এই মাস আত্মসংযমের, তাক্বওয়া অর্জনের। তবে দীর্ঘ দিন ধরেই এই রমজানে বৈচিত্র্যময় ইফতারের আয়োজন পরিণত হয়েছে ঐতিহ্যে। রাজধানী ঢাকায় সেই ইফতারের প্রসঙ্গ উঠলেই চলে আসে চকবাজারের নাম। গত কয়েক বছরে জনপ্রিয় হয়ে ওঠা ‘বড় বাপের পোলারা খায়’ থেকে শুরু করে হরেক রকম কাবাব, বিভিন্ন আকৃতির জিলাপি, বেগুনি-পেঁয়াজুর বৈচিত্র্যময় সমাহার চকবাজারের ইফতারিকে দিয়েছে ভিন্ন মাত্রা।

বিজ্ঞাপন

রমজানজুড়ে চকবাজারের রাস্তায় বসে যাওয়া ইফতারের দোকানগুলোই কেবল নয়, স্থানীয় বেকারি ও রেস্টুরেন্টগুলোও ইফতারের আয়োজনে বাহারি আইটেমের জোগান দিতে পিছিয়ে নেই। বিভিন্ন ধরনের সমুচা, নিমকি থেকে শুরু করে কিমা পরোটা কিংবা দই বড়া অথবা শাহী টুকরাসহ মিষ্টিজাতীয় বিভিন্ন খাবার— ইফতারে এর কোনোটার থেকে কোনোটার চাহিদাই কম নয়।

ঢাকার মতো চট্টগ্রামেও বৈচিত্র্যময় সব ইফতারের আইটেমের উপস্থিতি দেখা যায় রাস্তায় মৌসুমি দোকানগুলোসহ বিভিন্ন রেস্টুরেন্টে। নানা ধরনের কাবাব, ফিরবি, ডিম চপ, সাসলিক— এগুলো কেনার জন্য দুপুর থেকেই লেগে থাকে ক্রেতাদের ভিড়।

প্রথম রমজানে ঢাকার চকবাজারের বৈচিত্র্যময় ইফতারের ছবি তুলেছেন সারাবাংলার সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবিবুর রহমান। চট্টগ্রামের রোদেলা বিকেল রেস্টুরেন্ট থেকে ছবি তুলেছেন সারাবাংলার ফটো করেসপন্ডেন্ট শ্যামল নন্দী

ইফতার চকবাজারের ইফতার টপ নিউজ রোদেলা বিকেল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর