Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

`অটিস্টিকরা সমাজে লিঙ্গ বৈষম্যের শিকার’


১৮ এপ্রিল ২০১৮ ১৭:২৯

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অটিজম আক্রান্তরা আমাদের সমাজে লিঙ্গ বৈষম্যের শিকার। তাদের জন্য সমাজকে সহনশীল করা না গেলে এর বোঝা আমাদেরই বহন করতে হবে। অটিজম আক্রান্ত নারী ও বালিকাদের ক্ষমাতায়ন ঘটিয়ে তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি এবং সাবলম্বি করে গড়ে তুলতে হবে।

বিশ্ব অটিজম দিবস উপলক্ষে বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিষ্ট (বিএপি) আয়োজিত দিনব্যাপী সেমিনারে বক্তারা এসব কথা বলেন। বুধবার (১৮ এপ্রিল) ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম। তিনি দ্রুত ও প্রাথমিক পর্যায়ে অটিজম সনাক্ত করার ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ সাইকিয়াট্রিষ্ট এসোসিয়েশনের সভাপতি এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট এর প্রাক্তণ পরিচালক অধ্যাপক ওয়াজিউল আলম চেীধুরীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মেজর জেনারেল মুন্সি মোহাম্মদ মজিবুর রহমান।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল ফসিউর রহমান,নিউরো ডেভেল্যাপমেন্ট ডিসাবিলিটি প্রটোকশন ট্রাষ্টের চেয়ারম্যান অধ্যাপক গোলাম রব্বানী, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ফারুক আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ঝুলু শামসুন্নাহার, বাংলাদেশ সাইকিয়াট্রিস্ট এসোসিয়েশনের সাধারন সম্পাদক বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক এমএ মোহিত কামাল, একই সংগঠনের বৈজ্ঞানিক সম্পাদক ডা. মেখলা সরকার।

সারাবাংলা/এমএস

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর