Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত ও রাশিয়ার বীর যোদ্ধাদের সংবর্ধনা প্রধানমন্ত্রীর


১৮ ডিসেম্বর ২০১৭ ১৮:৩১

বিশেষ সংবাদদাতা

ঢাকা: ৭১’র মহান মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত দেশ গঠনে সহায়তাকারী ভারত ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্যদের সংবর্ধনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার গণভবনের সবুজ চত্ত্বরে ওই দুই দেশের বীর যোদ্ধাদের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতের লে. জেনারেল জয় ভাগবান সিং যাদব।

এ বীর যোদ্ধারা ৭১’র মহান মুক্তিযুদ্ধ এবং যুদ্ধপরবর্তী সময়ে মাইন অপসারণ ও যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে অবদান রাখেন।

মহান বিজয় দিবস’র ৪৭তম উদযাপন উপলক্ষে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

ভারতের ২৮ বীর যোদ্ধা, তাদের স্ত্রী, সন্তান, চার জন সামরিক কর্মকর্তা, ৬ জন দূতাবাস কর্মকর্তা প্রধানমন্ত্রীর এ সংবর্ধনায় অংশ নেন। আর রাশিয়ার চার বীর যোদ্ধা, তাদের স্ত্রী, তিন দূতাবাস কর্মকর্তা যোগ দেন।

বিকেল ৪ টা ১০ মিনিটে গণভবনের সবুজ চত্ত্বরে অনুষ্ঠান স্থলে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি ঘুরে ঘুরে অতিথিদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এ অনুষ্ঠান উপলক্ষে গণভবন আঙিনা বিজয় উৎসবের আমেজে  সাজানো হয়।

পরে প্রধানমন্ত্রী তার সংক্ষিপ্ত বক্তব্যে অতিথি বীর যোদ্ধাদের উদ্দেশে বলেন, ‘আমরা আপনাদের ত্যাগ ও অবদানের কথা ভুলিনি। আপনারা আমাদের দেশে আবারো এসে আমাদের সম্মানিত করেছেন।’

বঙ্গবন্ধু কন্যা বলেন, আপনারা যখন মন চায় আমাদের দেশে আসবেন, আমাদের আতিথেয়তা গ্রহণ করবেন।

জয় ভগবান সিং যাদব বলেন, এই ঐতিহাসিক উপলক্ষকে ঘিরে বাংলাদেশ সফর; আমাদের জন্য মহান সুযোগ।
নিরাপত্তা ও প্রতিরক্ষায় বাংলাদেশের অগ্রগতি প্রসঙ্গে তিনি বলেন, আমাদের সফরে দেখেছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর অনেক অগ্রগতি হয়েছে।

বিজ্ঞাপন

১৯৭১ সালের স্মৃতিচারণ করে লে. জেনারেল (অব.) জয় ভগবান সিং বলেন, দীর্ঘ নয় মাস অনেক আঘাত ও নৃশংসতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। কিন্তু মুক্তিবাহিনীর ভাইদের সাহস একটা পরিবেশ ও ফ্লাটফর্ম তৈরি করেছে। যার ফলে আমরা মুক্তিযুদ্ধে বাংলাদেশের সহযোগিতায় পাশে এসে দাঁড়াতে পেরেছি।

ভারত ও বাংলাদেশের সম্পর্ক প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক রক্ত আর ঘামে সংযুক্ত। আমি নিশ্চিত অতি মজবুত এই সম্পর্ক দুই দেশের বন্ধুত্বকে চিরস্থায়ী করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে ভগবান সিং বলেন, বাংলাদেশে অভূতপূর্ব অগ্রগতি লাভ করেছে। এটা সম্ভব হয়েছে তার (শেখ হাসিনা) চ্যালেঞ্জ মোকাবেলা সাহসের কারণে।
শেখ হাসিনার নেতৃত্বে ভারত ও বাংলাদেশের বন্ধুত্ব আরো ঘনিষ্ট ও সম্প্রসারণ হবে আশা প্রকাশ করে তিনি বলেন, আমরা সব নেতিবাচক ও অস্থিতিশীল শক্তিকে পরাজিত করতে পারবো।

রাশিয়ান প্রতিনিধি দলের নেতা রুশ নৌবাহিনী প্যাসিফিক ফ্লিটের কমোডর জিএস সলকার (Commodore GS Salkar of Russian Navy Pacific Fleet) মুক্তিযুদ্ধে মহান বিজয় অর্জনের জন্য বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান।

তিনি বলেন, ১৯৭১ সালে রাশিয়া অন্যায়ের বিরুদ্ধে উদীয়মান বাংলাদেশের জনগণকে সমর্থন করেছে। জিএস সলকার বলেন, চট্টগ্রাম ও বঙ্গোপসাগরের আশপাশে এলাকাকে মাইন মুক্ত করতে ১২ নম্বর স্পেশাল টাক্সফোর্স (special Taskforce no 12 ) যোগদানের জন্য আমরা সোভিয়াত ইউনিয়নের পক্ষ থেকে নির্দেশ গ্রহণ করেছিলাম।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতীয় প্রতিনিধি দলের সদস্যরা বঙ্গবন্ধুর কিছু বিরল ছবি, ক্রেস্ট, বই ও স্মৃতি চিহ্ন উপহার দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর