Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচন অবাধ না হলে ভবিষ্যৎ অনিশ্চিত: ইসি আনিছুর

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ ডিসেম্বর ২০২৩ ১৩:২২

ঢাকা: সুষ্ঠ নির্বাচন না হলে দেশের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে যাবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশন (ইসি) মো. আনিছুর রহমান। দেশের ব্যবসা-বাণিজ্যসহ সব কিছু থমকে যাওয়ার সম্ভাবনা আছে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

রোববার (৩১ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে দ্বাদশ নির্বাচনে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই আশঙ্কা প্রকাশ করেন।

আনিছুর রহমান বলেন, ‘শুধু আমাদের দৃষ্টিতে অবাধ, সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচন করলে হবে না। আমাদের দিকে সমগ্র বিশ্ব তাকিয়ে আছে। এই নির্বাচন সুষ্ঠ, সুন্দর এবং গ্রহণযোগ্য না করতে পারি, তাহলে আমাদের ভবিষ্যৎ অনিশ্চিত। বাংলাদেশ সকল বিষয়, বিশেষ করে আর্থিক, সামাজিক ও ব্যবসা-বাণিজ্যসহ সব কিছু থমকে যাওয়ার সম্ভাবনা থাকে। বাংলাদেশ হয়তোবা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।’

তিনি আরও বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ৬ দিন পর। নির্বাচন কে যেকোনো মূল্যে সুষ্ঠ, অবাধ ও অংশগ্রহণমূলক করতে হবে। সেই উদ্দেশ্যে ২৮ নভেম্বর থেকে মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা আছেন, আচরণবিধি প্রতিপালনে কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। এবারই প্রথম প্রতিটা আসন ভিত্তিক সার্বক্ষণিক জুডিশিয়াল অফিসার দিয়ে ইলেকট্ররাল ইনকোয়ারি করা হয়েছে। উভয়ই মাঠে খুব ভাল কাজ করেছেন। এক মাসের ও বেশি সময় পুরো মাঠ চষে বেড়িয়েছি। সিইসি সহ অন্যান্য কমিশনাররা দেশের বিভিন্ন স্থানে গিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা লক্ষ্য করেছি আচরণ বিধি প্রতিপালনে নিরলস চেষ্টা চালিয়ে গিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। একইসঙ্গে যেই অভিযোগগুলো তাদের কাছে এসেছে, তারা যেটা সমাধান করতে পারেনি বা রিটার্নিং, সহকারী রিটার্নিং অফিসার সেগুলো ইলেকটোরাল ইনকোয়ারি কমিটিকে দিয়েছে, তারা কারও কারও হাজিরা চেয়েছে। কাউকে শোকজ করেছে, লিখিত ব্যাখ্যা চেয়েছে- এইভাবে তারা নিষ্পত্তি করেছে। কিছু আমাদের কাছে এসেছে, আমরা সেগুলোর ব্যবস্থা নিয়েছি।’

অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিবালয়ে সচিব জাহাংগীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরী।

সারাবাংলা/জিএস/এনএস

ইসি মো. আনিছুর রহমান নির্বাচন কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর