Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এখনো গড়ে প্রতিদিন ১’শ রোহিঙ্গা আসছে: ইউএনএইচসিআর


১৯ ডিসেম্বর ২০১৭ ২১:০৯

সিনিয়র করেসপন্ডেন্ট

এখনও প্রতিদিন অন্তত ১’শ জন রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ করছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর। মঙ্গলবার জেনেভায় নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার মূখপাত্র আন্দ্রেজ মাহেসিজ।

বাংলাদেশে শরণার্থীদের জরুরি পরিস্থিতির চতুর্থ মাস শেষে এ ব্রিফিং করলো ইউএনএইচসিআর। রাতে সংস্থার ঢাকা অফিস থেকে এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেনেভার ওই ব্রিফিংয়ে সংস্থার মূখপাত্র বলেন, রোহিঙ্গা সঙ্কট চতুর্থ মাসে গড়ালেও অবস্থার তেমন উন্নতি হয়নি। এখনো প্রতিদিন গড়ে ১’শ রোহিঙ্গা বাংলাদেশে আসছে। যদিও নভেম্বরে এর গড় ছিলো ৭৪৫ জন। আর গত মাসে যারা এসেছে তাদের বেশিরভাগই মিয়ানমারের বুথিডংয়ের বাসিন্দা ছিলো বলে তথ্য দিয়েছে সংস্থাটি।

সংস্থার নিজস্ব এক জরিপের বরাত দিয়ে মূখপাত্র মাহেসিজ জানান, বাংলাদেশে আশ্রয় পাওয়া রোহিঙ্গারা নিজেদের মধ্যে সহযোগিতার জন্য খুব শক্তিশালী যোগাযোগ মাধ্যম গড়ে তুলতে পেরেছে। এছাড়া ঘর গৃহস্থলিতে শিশুরা অনেক সক্রিয়। তারা দূর থেকে পানি এবং জ্বালানি সংগ্রহ করছে।

স্বাস্থ্যসেবা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি তার জরিপে বলছে, যারা নিজ চোখে হত্যার দৃশ্য দেখছেন অথবা যারা ধর্ষণ কিংবা নির্াতনের শিকার হয়েছেন তারা এখনো মানষিকভাবে বিপর‌্যস্ত। যুবতীদের অনেকেই তাদের ভবিষ্যত নিয়ে চিন্তিত বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

সারাবাংলা/এমএস

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর