Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮৫ তে কামাল লোহানী


২৬ জুন ২০১৮ ১২:২৬

কামাল লোহানী

সারাবাংলা ডেস্ক ।।

দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও মুক্তিযোদ্ধা সাংবাদিক কামাল লোহানীর আজ জন্মদিন। ২৬ জুন মঙ্গলবার তিনি ৮৫ তে পা রাখলেন।
কামাল লোহানী তাঁর দীর্ঘ বর্নাঢ্য জীবনে প্রায় ছয় দশক সাংবাদিকতা ও সাংবাদিক ইউনিয়ন আন্দোলনের সাথে জড়িত ছিলেন। দেশের গনসাংস্কৃতিক আন্দোলনের পূরোধা ব্যক্তিত্ব অশীতিপর কামাল লোহানী ছায়ানট, ক্রান্তি শিল্পীগোষ্ঠী, গণশিল্পী সংস্থা এবং উদীচি শিল্পীগোষ্ঠীর সঙ্গে জড়িত থেকে পাকিস্তান আমলেতো বটেই মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশেও গনসংস্কৃতি আন্দোলনে নিবেদিতপ্রান কর্মী হিসেবে আজও সক্রিয় আছেন। মানুষের অধিকার আদায়ের সংগ্রামে দীর্ঘ রাজনীতি সম্পৃক্ততার কারণে তাঁকে বারবার কারাবরন ও নির্যাতন ভোগ করতে হয়েছে।
এছাড়া এই দীর্ঘ কর্মময় জীবনে তিনি ধারাভাষ্যকার, আবৃত্তিশিল্পী, উপস্থাপক এবং নৃত্যশিল্পী হিসেবেও লড়াই সংগ্রামে ভূমিকা রেখেছেন। নিয়মিতভাবে করে যাচ্ছেন লেখালেখিও। এ পর্যন্ত তাঁর ১২টি বই প্রকাশিত হয়েছে। যার মধ্যে দুটি কবিতার বই।
কামাল লোহীনর পঁচাশিতম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমী’র জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ‘৮৫ তে কামাল লোহানী সম্মিলন উৎসব’ আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে কামাল লোহানীর কর্মময় জীবনের নির্বাচিত ৮৫ টি আলোকচিত্র নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী উদ্বোধন করবেন নবতিপর ভাষা সংগ্রামী ডাঃ সাঈদ হায়দার। এছাড়াও কামাল লোহানীর জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র, পটের গানসহ স্মৃতিচারন, কথকতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর