Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রী তরুণদের উপহাস করেছেন: রিজভী


২২ অক্টোবর ২০১৮ ১৬:০৬

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: কর্মসংস্থান সৃষ্টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্য তরুণদের সঙ্গে উপহাস করার শামিল বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী।

সোমবার (২২ অক্টোবর) সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

রিজভী বলেন, ‘তরুণ প্রজন্মকে দেশের সব চেয়ে বড় শক্তি আখ্যায়িত করে, তাঁদের কর্মসংস্থানে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আগামী নির্বাচনে তাঁদের ভোট চেয়েছেন আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা। শেখ হাসিনা এ কথা বলে কি তরুণদের উপহাস করছেন?

দুঃশাসনের বিরুদ্ধে তারুণ্যের দ্রোহাগ্নির তাপ যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য নিষ্ঠুরভাবে তরুণদের দমন করেছেন যিনি, তিনি এখন তরুণদের হিতাকাঙ্খী সেজেছেন-মন্তব্য করেন রিজভী।

রুহুল কবির রিজভী আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর উল্লিখিত বক্তব্যের সাথে সত্যের কোনো সম্পর্ক নেই। বর্তমান ভোটারবিহীন সরকার প্রধান শেখ হাসিনাই তরুণ প্রজম্মকে ধ্বংসের দিকে নিয়ে গেছেন। বেকারত্বের অভিশাপে দেশের তরুণ সমাজ আজ হতাশ ও বিপন্ন। কিছুদিন আগেই আপনারা দেখেছেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ও নিরাপদ সড়কের দাবিতে নামা স্কুল, কলেজের কোমলমতি ছাত্র-ছাত্রীদের উপর সরকারি বাহিনী কি তান্ডব চালিয়েছিল।

রিজভী বলেন, এখনও কারাগারে আছে বেশ কিছু শিক্ষার্থী। যারা জামিনে বের হয়েছেন তারা সর্বক্ষণ আতঙ্কে থাকে। যেসব শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ সশস্ত্র হামলা চালিয়েছিল, পুলিশ গুলি চালিয়েছিল তাদের অনেকেই আজও সুস্থ হয়ে উঠতে পারেনি, অনেকেই পঙ্গুত্ব বরণ করেছে।

বিজ্ঞাপন

ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হাতুড়ি ও রডের আক্রমনের কারণে অনেক শিক্ষার্থীকে ক্র্যাচে ভর করে পরীক্ষা দিতে যেতে হচ্ছে বলেও জানান রিজভী।

তিনি বলেন, ‘সব ধরনের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এখন নিত্য ঘটনা। শিক্ষামন্ত্রী সহনীয় দুর্নীতির উপদেশ দিচ্ছেন। তারপরও কি প্রধানমন্ত্রী বলবেন আপনি তরুণদের জন্য অনেক কিছু করেছেন। তবে হ্যাঁ মেধাবিদের বাদ দিয়ে ছাত্রলীগের নেতা-কর্মীদের পাইকারি ভাবে সরকারি চাকুরিতে ঢুকিয়েছেন। মেধাহীন করেছেন গোটা জাতিকে।’

রিজভী বলেন, ‘গণমাধ্যমের খবর অনুযায়ী দেশে বর্তমানে প্রায় ৫ কোটি শিক্ষিত ও কর্মক্ষম বেকার। দেশে কোন কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেনি সরকার উপরন্তু কল-কারখানা প্রতিদিনই বন্ধ হচ্ছে, গার্মেন্টস শিল্পকে পরিকল্পিতভাবে ধ্বংস করা হচ্ছে, এ সেক্টর এখন বাংলাদেশিদের হাত ছাড়া হয়ে গেছে। গ্যাস-বিদ্যুতের সঙ্কটতো রয়েছেই তার ওপর বর্তমান দুঃশাসনের কারণে বিদেশী বিনিয়োগ নাই, ব্যাংকগুলো হরিলুট করে ফতুর করে দেয়ায় ব্যবসায়ীরা মুখ থুবড়ে পড়ে বসে আছেন। সরকারি চাকুরিতে দলীয়করণের কারণে উচ্চ শিক্ষিত বেকার বেড়েছে।

বিএনপির সিনিয়র এ নেতা আরো বলেন, ২০০৮ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা জনগণকে ১০ টাকায় চাল খাওয়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল। ঘরে ঘরে চাকুরির প্রতিশ্রুতি দিয়েছিল। অথচ গত ১০ বছরে দুঃশাসনে আর্ন্তজাতিক স্বীকৃতিপ্রাপ্ত স্বৈরাচার সরকার প্রধান শেখ হাসিনা ঘরে ঘরে বেকারত্ব উপহার দিয়েছেন। আর ১০ টাকার চাল ৫০ টাকায় খাওয়াচ্ছেন। মিথ্যা প্রতিশ্রুতি ও চালের দাম বৃদ্ধির উন্নয়ন ছাড়া শেখ হাসিনার আর কোন অর্জন নেই বলেও এসময় মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

রিজভী আরও বলেন, আজ জাতীয় সড়ক দিবস। নিরাপদ সড়কের দাবিতে আমজনতা শিশু কিশোরদের সমর্থনে রাস্তায় নেমেছিল। নিরাপদ সড়কের নামে একটি লোক দেখানো আইন করেছিল কিন্তু আজও সড়কে শৃঙ্খলা ফেরেনি। গণপরিবহণের নৈরাজ্য থামেনি। এখনও শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষের লাশ রাজপথে থেঁতলে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন (ভিপি জয়নাল), সাহিদা রফিক, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ দপ্তর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, মহানগর বিএনপি নেতা মো. সাইফুল ইসলাম পটু উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসও/এমএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর