Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাধীনতা দিবস উপলক্ষে ৭ দিনের কর্মসূচি  বিএনপির


১৭ মার্চ ২০১৯ ১৫:১৩

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আসছে ২৬ মার্চ উপলক্ষে ৭ দিনের কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি ও এর অঙ্গ-সংগঠন। এর মধ্যে তিন দিন বিএনপির আর চার দিন দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে  এবারের স্বাধীিনতা দিবস পালন করবে তারা।

রোববার ( ১৭ মার্চ) দুপুরে রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে  আয়োজিত সংবাদ সম্মেলনে  এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুল অভিযোগ করে বলেন, বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে ১ লাখ মামলা হয়েছে যেখানে আসামী করা হয়েছে ২৬ লাখ । যারা  প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছে। এই অবস্থার মধ্য দিয়ে আমরা এই দিবসটি পালন করতে যাচ্ছি। দেশে এক নায়কতন্ত্রের শাসন ব্যবস্থা চলছে। সুতরাং এই দিনটি আমরা পালন করতে চাই গণতন্ত্রের মুক্তি, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করা, হাজার হাজার নিরপরাধ মানুষকে মুক্ত করা এবং মিথ্যা মামলা প্রত্যাহার করার একটি সংগ্রাম।

মির্জা ফখরুল ইসলাম বলেন, অনুমতি পাওয়া গেলে ২৫ মার্চ বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, মহানগর নাট্য মঞ্চে আলোচনা সভা এবং জাসাসের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এছাড়া ২৬ মার্চ সকালে দলীয় কার্যালয় এবং সারা দেশে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। ওইদিন সকাল ১১টায় জিয়াউর রহমানের  সমাধিতে শ্রদ্ধা নিবেদনসহ ফাতিহা পাঠ করা হবে।

তিনি আরও বলেন, ২৭ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে একটি  র‌্যালি বের করা। প্রশাসনের অনুমতি পেলে র‌্যালির সময় ঠিক করা হবে। এর বাইরে বাকি চার দিনের কর্মসূচিগুলো ছাত্রদল, যুবদল,সেচ্ছাসেবক দলসহ অন্যরা নিজেদের সুবিধা মতো পালন করবে।

বিজ্ঞাপন

ফখরুল আরও বলেন, ২৬ মার্চ জাতির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান রাজনীতির প্রেক্ষাপটে এবারের স্বাধীনতা দিবস অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন,মুক্তিযুদ্ধ কেন ছিলো, আমরা কেন পাকিস্তানি উপনিবেশের হাত থেকে বেরিয়ে আসতে চাই।  আমাদের মুক্তিযুদ্ধের মূল লক্ষ্যই ছিলো গণতান্ত্রিক রাষ্ট্র করা। মুক্তিযুদ্ধের মূল আশা আকাঙ্খা জনগণের ছিলো গণতান্ত্রিক পরিবেশের মাধ্যমে সরকার গঠন, প্রতিনিধি নির্বাচন করতে পারবে। আর সেই আকাঙ্খায় নতুন বাংলাদেশ জন্ম নেয়।

দুর্ভাগ্য আমাদের জানিয়ে তিনি আরও বলেন, আজকে এই সেই স্বাধীনতা দিবস উদযাপন করতে চলেছি যখন মানুষ তার সমস্ত অধিকার হারিয়ে ফেলেছে। নিরপরাধ মানুষকে গায়েবি মামলা দেওয়া হচ্ছে।

বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো হলে বিএনপি সেটা মেনে নেবে না বলেও হুঁশিয়ারি দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল বলেন, বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো হলে বিএনপি সেটা মেনে নেবে না। মানুষ যখন অসহায়ভাবে জীবন যাপন করছে সরকার তখন আরও চাপ বাড়ানোর চেষ্টা করছে। কিন্তু সরকারের এই পরিকল্পনা বিএনপি সফল হতে দেবে না।

সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী,যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসজে/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর