Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর হত্যায় অভিযুক্ত মার্কিন পুলিশ


২৮ জুন ২০১৮ ১৩:০৬

।।সারাবাংলা ডেস্ক।।

ঢাকা: যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করে হত্যার অভিযোগ আনা হয়েছে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে। গত সপ্তাহে ১৭ বছরের কিশোর আন্তন রোজকে পেছন থেকে গুলি করেন পূর্ব পিটসবুর্গের পুলিশ কর্মকর্তা মাইকেল রসফেল্ড।

তার বিরুদ্ধে ‘অপরাধমূলক হত্যাকাণ্ড’ঘটানোর অভিযোগ এনেছে মার্কিন আদালত। বার্তা সংস্থা বিবিসি জানাচ্ছে, পুলিশ বিভাগের দায়িত্বপালনে শপথ নেয়ার ৯০ মিনিট পরেই নৃশংস এ হত্যাকাণ্ড ঘটান তিনি। বুধবার এলিঘেনি কাউন্টি কারাগারে রাখা হয় ৩০ বছর বয়সী রসফেল্ডকে।

দেশটির পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, গত মঙ্গলবার (১৯ জুন) রাস্তার ট্রাফিক সিগনালে একটি গাড়িকে থামতে বলেন পুলিশ কর্মকর্তা রসফেল্ড। এসময় গাড়িতে বসা কৃষ্ণাঙ্গ কিশোর আন্তন রোজ ও জাইজুয়ান হেসটার নামের আরেক ব্যক্তি দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাদের থামানোর অন্য কোনো প্রচেষ্টা না চালিয়েই রোজকে পেছন থেকে পরপর তিনটি গুলি করেন রসফেল্ড।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যাকাণ্ডে শ্বেতাঙ্গ পুলিশের বিরুদ্ধে এ ধরণের অভিযোগ দায়ের খুবই বিরল। এর আগেও দেশটিতে এমন বহু হত্যাকাণ্ড ঘটলেও তেমন কোনো ব্যবস্থা নেয়া হয়নি। তবে রোজ হত্যাকাণ্ডের পরপরই স্থানীয় কৃষ্ণাঙ্গ সমাজ এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলো রাস্তায় নেমে বিক্ষোভ করে এর প্রতিবাদ জানায়।

বর্তমানে আড়াই লাখ ডলারের বিনিময়ে জামিনে আছেন রসফেল্ড। আগামী ৬ জুলাই তার বিরুদ্ধে আনিত অভিযোগের উপর পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/এএস/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর