Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিষ্ঠা থাকলে স্বল্প পুঁজিতেও বড় উদ্যোগ শুরু করা সম্ভব


১ জুলাই ২০১৮ ২১:২০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বড় বড় বিনিয়োগ নয়, মেধা আর কঠোর নিষ্ঠা থাকলে অনেক স্বল্প পুঁজি দিয়েও বড় ব্যবসার শুরু করা যায় বলে জানিয়েছেন উদ্যোক্তারা। বৃহস্পতিবার (২৮ জুন) নিউইয়র্কে এক প্রযুক্তি আড্ডায় তারা এ কথা বলেন। স্বল্প পুঁজিতে কিভাবে বেশি কর্মসংস্থান তৈরি করা যায়, সে সম্পর্কিত ওই প্রযুক্তি আড্ডায় তিনটি ব্যবসার উদাহারণ নিয়ে আলোচনা করেন তারা।

নিউইয়র্কের কুইন্স ভিলেজে অনুষ্ঠিত এই প্রযুক্তি আড্ডায় দেশের সিলেল থেকে শুরু করা তিনটি অনলাইনভিত্তিক উদ্যোগ নিয়ে আলোচনা করা হয়। প্রকল্প তিনটির প্রতিটিতেই বিনিয়োগ এক লাখ টাকারও কম। আর এসব উদ্যোগের পেছনে মাসে সর্বসাকুল্যে খরচ হচ্ছে ৪০ হাজার টাকা। কিন্তু কয়েক হাজার মানুষ এসব উদ্যোগের সুবিধা নিচ্ছেন।

প্রযুক্তি আড্ডায় যে তিনটি উদ্যোগের কথা তুলে ধরা হয়, সেগুলো হলো- ডাক্তার-ই ডটকম, টুইশান-ই ডটকম ও কাজটাজ ডটকম।

উদ্যোক্তারা বলেন, ডাক্তার-ই ডটকম একটি অনলাইনভিত্তিক সেবাধর্মী উদ্যোগ। এর মাধ্যমে ডাক্তারখানায় না গিয়ে মোবাইল বা কম্পিউটার থেকেই বিশেষজ্ঞ ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেওয়া যায়। এর ফলে কেবল গ্রামের মানুষদের শহরে যাতায়াতের সময় কম খরচ হচ্ছে।

উদ্যোক্তারা দ্বিতীয় যে উদ্যোগ নিয়ে কথা বলেন, সেটি হলো টুইশান-ই ডটকম। এর মাধ্যমে হাজার হাজার শিক্ষিত বেকার বা শিক্ষার্থীরা ঘরে বসেই টিউশনি খুঁজে নিতে পারবেন। অভিভাবকেরাও এই সাইটে গিয়ে একজন টিউটরের জীবনবৃত্তান্ত জেনে নিয়ে পছন্দের টিউটরকে বেছে নেওয়ার সুযোগ পেয়ে থাকেন।

বিকল্প কর্মসংস্থান তৈরির আরেকটি উদ্যোগ হলো কাজটাজ ডটকম। এর মাধ্যমে গৃহস্থালীর প্রয়োজনীয় মিস্ত্রি, আসবাব মিস্ত্রি, ঝাড়ুদার, দিনমজুর প্রভৃতি পেশার মানুষদের খুঁজে পাওয়া যাচ্ছে। আবার নিজের দক্ষতা অনুযায়ী এই সাইটে নাম নিবন্ধন করে একজন ব্যক্তিও তার কাজ খুঁজে নিতে পারছেন।

বিজ্ঞাপন

এই তিনটি উদ্যোগই বর্তমানে সিলেটকে কেন্দ্র করে পরিচালতি হচ্ছে। এই উদ্যোক্তারা শিক্ষিত ও স্থানীয়ভাবে বেশ কর্মঠ। প্রথম ভেনচর নামক একটি উদ্যোক্তা সহয়তাকারী প্রতিষ্ঠান এসব উদ্যোক্তাদের প্রাথমিক কারিগরি সহায়তা দিয়ে ব্যবসার প্লাটফর্মটি দাঁড় করিয়ে দিয়েছে। ভবিষ্যতে এ ধরনের আরো ভিন্নধর্মী, স্বল্প পুঁজির ব্যবসার ধারণা পেলে সহায়তা দিয়ে সেগুলোকেও এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয় এই টেক আড্ডায়।

উল্লেখ্য, আমেরিকা ও ব্রিটেনে বসবাসরত তিন জন প্রযুক্তি উদ্যোক্তা মিলে ৩ বছর আগে গড়ে তোলেন ভেনচর। দেশে ছোট ছোট পুঁজির ব্যবসার সম্প্রসারণ ঘটিয়ে ব্যবসায়ীদের কিভাবে সত্যিকার অর্থেই মুনাফা অর্জনের পথ দেখানো যায়, সেই লক্ষ্যেই কাজ করছেন তারা। ভবিষ্যতে কেউ এই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তা করতে চাইলে, অথবা সেখান থেকে দীর্ঘমেয়াদি কিছু মুনাফার ভাগীদার হতে চাইলে, যোগাযোগও করতে বলা হয়। এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.prothomventure.com ওয়েবসাইট থেকে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর