Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদায়ী অর্থবছরে রেমিট্যান্স ১৫শ কোটি মার্কিন ডলার


৩ জুলাই ২০১৮ ১৮:৩৫

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিদায়ী (২০১৭-২০১৮) অর্থবছরে দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এ অর্থবছরে দেশে রেমিট্যান্স এসেছে প্রায় ১৫শ কোটি মার্কিন ডলার। বাংলাদেশের ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স। এর আগে ২০১৪-২০১৫ অর্থবছরে ১ হাজার ৫৩১ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স আসে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪-২০১৫ অর্থবছরে রেকর্ড রেমিট্যান্স আসার পর টানা দুই বছর রেমিট্যান্স প্রবাহ ছিল কম। সেই ধারা থেকে বেরিয়ে এসে ২০১৭-১৮ অর্থবছরে দেশে রেমিট্যান্স এসেছে ১ হাজার ৪৯৮ কোটি মার্কিন ডলার। এটি আগের (২০১৬-২০১৭) অর্থবছরের চেয়ে ১৭ শতাংশ বেশি।

অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ সারাবাংলা’কে বলেন, ‘দুই বছর পর দেশের রেমিট্যান্স প্রবাহ ১৫ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এটা দেশের অর্থনীতির জন্য বড় ধরনের একটি ইতিবাচক দিক। রেমিট্যান্সের এই প্রবাহ আব্যাহত রাখতে হলে হুন্ডি প্রতিরোধে আরো কড়াকড়ি আরোপ করতে হবে।’ তিনি বলেন, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বিদেশ থেকে প্রবাসীরা যেন সহজে অর্থ পাঠাতে পারে, সেজন্য বাংলাদেশ ব্যাংককে মনিটরিং ব্যবস্থা আরো জোরদার করতে হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ২০১৪-২০১৫ অর্থবছরে দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স আসে। এরপর থেকেই রেমিট্যান্সের প্রবাহে কমতে শুরু করে। ২০১৬-১৭ অর্থবছরে তা মাত্র ১ হাজার ২৭৭ কোটি মার্কিন ডলারে নেমে আসে। এটি ছিল আগের চার অর্থবছরের মধ্যে সর্বনিম্ন। ওই অর্থবছরের সেপ্টেম্বর মাসে (২০১৭ সালের সেপ্টেম্বর) মাসে দেশে রেমিট্যান্স আসে মাত্র ৮৫ কোটি মার্কিন ডলার। এটি চিল আগের ছয় অর্থবছরের মধ্যে একমাসে সর্বনিম্ন রেমিট্যান্স প্রবাহ।

বিজ্ঞাপন

প্রবাসীদের পাঠানো গত ৬ অর্থবছরে রেমিট্যান্স

২০১২-২০১৩ অর্থবছর থেকে সর্বশেষ ২০১৭-২০১৮ অর্থবছরে প্রবাসীরা মোট ৮৬ দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিছেন। এর মধ্যে ২০১২-২০১৩ অর্থবছরে ১৪ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলার, ২০১৩-২০১৪ অর্থবছরে ১৪ দশমিক ২২ বিলিয়ন মার্কিন ডলার, ২০১৪-২০১৫ অর্থবছরে ১৫ দশমিক ৩১ বিলিয়ন মার্কিন ডলার, ২০১৫-২০১৬ অর্থবছরে ১৪ দশমিক ৯২ বিলিয়ন মার্কিন ডলার, ২০১৬-২০১৭ অর্থবছরে ১২ দশমিক ৭৭ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০১৭-২০১৮ অর্থবছরে ১৪ দশমিক ৯৮ বিলিয়ন মার্কিন ডলার। রেমিট্যান্স আসে দেশে।

এই সময়ে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের প্রায় অর্ধেক এসেছে মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ থেকে। দেশগুলো মধ্যে রয়েছে— সৌদি আরব, কুয়েত, কাতার, বাহরাইন, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।

রেমিট্যান্স বাড়ার কারণ

বিদায়ী অর্থবছরে বিদেশে জনশক্তি রফতানি বেড়ে যাওয়াটা দেশে রেমিট্যান্স প্রবাহ বেড়ে যাওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এছাড়া, হুন্ডি প্রতিরোধে কড়াকড়ি ও ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়াতে বাংলাদেশ ব্যাংকের নেওয়া বিভিন্ন উদ্যেগে এবং ডলারের দাম বেড়ে যাওয়ার কারণেও রেমিট্যান্স প্রবাহ বেড়েছে বলে অভিমত কেন্দ্রীয় ব্যাংকের।

অন্যদিকে অবৈধ লেনদেনের দায়ে বিকাশের দুই হাজার ৮৮৭টি এজেন্টের নম্বর বন্ধ করা রেমিট্যান্স প্রবাহ বাড়ার আরেকটি কারণ বলে জানা গেছে। এদিকে, রেমিট্যান্স প্রবাহ বাড়ায় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের পরিমাণও বেড়েছে। বর্তমানে রির্জাভের পরিমাণ ৩৩.১৭ বিলিয়ন মার্কিন ডলার।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর