Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে এটাই শেষ স্বাধীনতা দিবস উদযাপন’


৩ জুলাই ২০১৮ ১৯:২১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট জানিয়েছেন, বাংলাদেশে নিয়োগের পর তা ৩ বছর পূর্ণ হওয়াতে অচিরেই তিনি ঢাকা ছেড়ে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মঙ্গলবার (৩ জুলাই) বিকেলে তিনি এমন মন্তব্য করেন।

আরও পড়ুন: সরকারকে জনগণের ইচ্ছার প্রতিফলনকে সমর্থন জানাতে হবে : বার্নিকাট

রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট গত ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের পক্ষে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পান। গত ফেব্রুয়ারিতে তার মেয়াদের ৩ বছর পূর্ণ হয়েছে। অচিরেই রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের জায়গায় আরেকজন কূটনীতিককে নিয়োগ পাবেন বলে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে।

রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, ‘আপনাদের অনেকেই যেমনটি জানেন, “বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে এটাই আমার শেষ স্বাধীনতা দিবস উদযাপন। যুক্তরাষ্ট্রের ২৪২তম স্বাধীনতা বার্ষিকী উদযাপনে আপনারা আমাদের সঙ্গে যোগ দেওয়ায় আমি অত্যন্ত কৃতজ্ঞ। যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসটি নিছক আমাদের দেশের জন্মলাভের বার্ষিকী নয়। এটা সেই শাশ্বত সত্যকেই স্মরণ করিয়ে দেয় যে, একটা জনগোষ্ঠী চেষ্টা করলে তাদের নিজস্ব ভবিষ্যত গড়ে নিতে পারে। এমন ভবিষ্যত যা অব্যাহতভাবে জীবনের অধিকার ও স্বাধীনতা নিশ্চিত করা এবং দেশের সকল নাগরিকের জন্য সুখ-শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করে যায়। একটা সুবিশাল পরীক্ষা-স্বশাসন, গণতন্ত্র ও স্বাধীনতার জন্য অবিচল সাধনার এক পরীক্ষা—যে বিশ্বকে বদলে দিতে পারে ৪ জুলাই তার প্রকৃষ্ট প্রমাণ। সেই পরীক্ষাটি আমাদের মাঝে বেঁচে আছে এবং আজকে তা ভালোভাবেই আছে  যতদিন আমরা আমাদের স্বাধীনতার প্রতিষ্ঠাতারা যা ঘোষণা করেছেন ‘আরও নিখুঁত ঐক্য গড়ে তুলতে’ তা অনুসরণ করছি।”

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘এবারের স্বাধীনতা দিবস উদযাপনের সময় সামনে তুলে ধরার জন্য বেছে নিয়েছি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অর্জনগুলোর একটিকে—যা একইসঙ্গে সবচেয়ে বিনীত ঘটনাও বটে। সেটি হচ্ছে আমাদের মহাকাশ অভিযান এবং নাসার ৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী।’

সারাবাংলা/জেআইএল/এমআই

মার্শা বার্নিকাট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর