Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাষাসৈনিক, সাহিত্যিক হালিমা খাতুন মারা গেছেন


৩ জুলাই ২০১৮ ২০:০৬

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বায়ান্নর অন্যতম ভাষাসৈনিক ও শিশুসাহিত্যিক অধ্যাপক ড. হালিমা খাতুন আর নেই। মঙ্গলবার (৩ জুলাই) বেলা দুইটার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান। হালিমা খাতুনের বয়স হয়েছিল ৮৬ বছর। দেশের বিশিষ্ট আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবণী হালিমা খাতুনের একমাত্র মেয়ে।

নানা ধরনের শারীরিক জটিলতা নিয়ে গেলো শনিবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন হালিমা খাতুন। প্রথমে গণস্বাস্থ্য নগর হাসপাতালে পরবর্তীতে অবস্থার অবনতি হলে তাকে ইউনাইটেড হাসপাতালে নেয়া হয়।

হালিমা খাতুন ১৯৩৩ সালের ২৫ অাগস্ট বাগেরহাট জেলার বাদেকাড়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আবদুর রহিম শেখ ও মা দৌলতুন নেসা। বাদেকাড়াপাড়া প্রাথমিক বিদ্যালয়, মনমোহিনী গার্লস স্কুল, বাগেরহাট প্রফুল্ল চন্দ্র কলেজে পাঠ শেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এমএ এবং পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন।

১৯৫৩ সালে খুলনার করোনেশন স্কুল এবং আরকে গার্লস কলেজে শিক্ষকতার মধ্যদিয়ে তার কর্মজীবনের শুরু। এরপর কিছুদিন রাজশাহী গার্লস কলেজে শিক্ষকতার পর যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটে। এখান থেকে অধ্যাপক হিসেবে ১৯৯৭ সালে অবসর নেন অধ্যাপক ড. হালিমা খাতুন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন সময়ে হালিমা খাতুন ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন। পরবর্তীতে ভাষা আন্দোলনের সংগ্রামেও তিনি জড়িয়ে পড়েন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বিশেষ ভূমিকা পালন করেন। চার সদস্যের মেয়েদের যে দলটি প্রথম বন্দুকের নলের সামনে দিয়ে বেরিয়ে এসে ১৪৪ ধারা ভেঙে দেয়। সেই চারজনের একজন তিনি।

বিজ্ঞাপন

পারিবারিক সূত্রে জানা গেছে, হালিমা খাতুনের মরদেহ মঙ্গলবার সন্ধ্যায় নিয়ে যাওয়া হবে ধানমন্ডিতে তার নাতনীর বাসায়। পরে রাখা হবে ফ্রিজিং ভ্যানে। এরপর বুধবার (৪ জুলাই) সকাল ১১টায় নাগরিক শ্রদ্ধার জন্য মরদেহ নিয়ে যাওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর