Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমপিওভুক্তি শিক্ষার উন্নয়নে ভাল কার্যক্রম নয়: মুহিত


৩ জুলাই ২০১৮ ২০:২৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও)’ভুক্তি একটি খারাপ কার্যক্রম। এতে শুধু কিছু শিক্ষক ও কর্মচারীর বেতন দেওয়া হচ্ছে। শিক্ষার উন্নয়নের জন্য এটা কোনো ভালো কার্যক্রম নয়, বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার (৩ জুলাই) বিকেলে দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশনে ক্ষমতাসীনদের জোটের শরিক নজিবুল বশর মাইজভান্ডারী এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। এর আগে বিকেল ৫টার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

২০১৮-২০১৯ অর্থবছরে এমপিওভুক্তির জন্য কোনো বরাদ্দ দেওয়া হয়েছে কি না’ এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘এমপিওভুক্তির জন্য এ অর্থবছরে বরাদ্দ দেওয়া হয়েছে। তবে এখানে আমি একটি কথা বলতে চাই। এমপিওভুক্তি একটি খারাপ কার্যক্রম, আমরা গ্রহণ করেছিলাম এবং চালিয়ে যাচ্ছি। এতে শুধু কিছু শিক্ষক ও কর্মচারীর বেতন দেওয়া হচ্ছে। শিক্ষার উন্নয়নের জন্য এটা কোনো ভালো কার্যক্রম নয়। উপবৃত্তিতে অর্থ দেওয়া যায়, সেটা অনেক ভালো কাজ করে।’

এ বিষয়ে তিনি আরও বলেন, শিক্ষার উন্নয়নের জন্য যদি আমরা স্কুল ফিডিংয়ের ব্যবস্থা করতে পারি অনেক ভালো হবে। কেন আপনারা (সংসদ সদস্য) সেগুলোর দিকে নজর দেন না? বারবার এমপিওভুক্তি করতে চেষ্টা করেন। এ ছাড়াও সংসদ সদস্যদের উদ্দেশে তিনি আরও বলেন, ‘এমপিওভুক্তিতে যথেষ্ট জালিয়াতি ছিল। আমাদের শিক্ষামন্ত্রী অনেক কমাচ্ছেন। কিন্তু এটা খুব ভালো প্রোগ্রাম নয়। আমার এই অপিনিয়নটা আপনাদের কাছে উপস্থাপন করলাম। আপনারা এখন নিজেরা চিন্তা করে দেখেন।’

বিজ্ঞাপন

সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, রাত ১২টার মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের (বিকাশ, রকেট ইত্যাদি) মাধ্যমে লেনদেন বন্ধ রাখার কোনো পরিকল্পনা নেই। তবে গভীর রাতে যেসব এজেন্ট বা গ্রাহকের মোবাইল হিসেবের মাধ্যমে লেনদেন হয় সেসব হিসাব কঠোর নজরদারিতে রয়েছে।

সারাবাংলা/এনআর/এমআই

আবুল মাল আবদুল মুহিত

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর