Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পর্দা নামল ইউআইইউ জাতীয় বিতর্ক প্রতিযোগিতার


২৩ ডিসেম্বর ২০১৭ ২২:২০

সারাবাংলা ডেস্ক

পর্দা নামল দশম ইউআইইউ জাতীয় ডিবেট চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতার। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (ইউআইইউ ডিসি) আয়োজিত এ প্রতিযোগিতা শুরু হয়েছিল ৩ নভেম্বর।  এ প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) ডিবেটিং ক্লাব। রানারআপ হয়েছে ইউআইইউ ডিসি।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ধানমণ্ডি ক্যাম্পাসের মিলনায়তনে আজ শনিবার সন্ধ্যায় চূড়ান্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ইউআইইউ ডিসি’র আয়োজনে সারাদেশ থেকে অংশগ্রহণকারী বিতার্কিক, স্বনামধন্য বিচারকমণ্ডলীদের নিয়ে  জাতীয় এই বিতর্ক প্রতিযোগিতার শুরু হয়েছিল ।

জাতীয় পর্যায়ের এ বিতর্ক প্রতিযোগিতা চারটি স্তরে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাংলা ও ইংরেজি এ দুই বিভাগে এই প্রতিযোগিতা হয়। এ ছাড়া কলেজ ও স্কুল বিভাগে আলাদা করে বিতর্ক প্রতিযোগিতা হয়েছে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইংরেজি বিভাগে ইউআইইউ ডিসি চ্যাম্পিয়ন ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট) ডিবেটিং ক্লাব রানারআপ হয়েছে।

কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা কলেজ ডিবেটিং ক্লাব। রানারআপ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) উত্তরা মডেল কলেজ।

আয়োজনের প্রথম সপ্তাহে ছিল দ্বিতীয় আন্তঃস্কুল বাংলা বিতর্ক প্রতিযোগিতা। বাংলাদেশের বিভিন্ন স্কুল থেকে আসা মোট ২৪টি দল এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। এতে মতিঝিল গর্ভমেন্ট বয়েজ হাইস্কুল বিজয়ী ও মতিঝিল আইডিয়াল স্কুল রানার্স আপ হয়।

বিতর্ক প্রতিযোগিতার সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সাবেক সভাপতি ও মিডিয়াব্যক্তিত্ব আবদুন নূর তুষার। তিনি বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউআইইউয়ের পরিচালক (স্টুডেন্ট এফেয়ার্স) মনজুরুল হক খান। এ ছাড়া অতিথি হিসেবে ছিলেন ইউআইইউ ডিসি-এর প্রতিষ্ঠাতা সভাপতি মোস্তফা সারোয়ার জুয়েল।

বিজ্ঞাপন

গত ৮ নভেম্বর ১০ম আন্তঃবিশ্ববিদ্যালয় বাংলা বিতর্ক প্রতিযোগিতা ও ৬ষ্ঠ ইউআইইউ আন্তঃকলেজ বাংলা বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়। একই দিনে ৬ষ্ঠ ইংরেজি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়। আন্তঃবিশ্ববিদ্যালয়ের এই বাংলা বিতর্ক প্রতিযোগিতায় সরকারি ও বেসরকারি মিলিয়ে ৩০টি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক দল অংশ নেন।

ইউআইইউ জাতীয় বিতর্ক আয়োজনে বাংলাদেশের বিতর্কজগতের সংশ্লিষ্ট ও সাবেক সেরা বিতার্কিকরা বিচারকের দায়িত্ব পালন করেছেন। প্রতিযোগিতায় বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি আবদুল্লাহ মো. শুকরানা, জ্যেষ্ঠ-সহসভাপতি সানাউল হক হিমেল, সহসভাপতি আজম কোরেশী সানিন, হাসানুল হক বান্নাহ, সহকারী সাধারণ সম্পাদক মৌনতা শাহারিন প্রমুখ বিচারক হিসেবে ছিলেন।

দশম ইউআইইউ জাতীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে ছিল ডিজিটাল প্লাটফর্ম সারাবাংলা ডট নেট ও ভিডিও কনটেন্ট পার্টনার হিসেবে ছিল র‌্যাবিটহোল বিডি।

সারাবাংলা/এসবি/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর