Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জ্বালানি ও পরিবেশ বিষয়ে সেমিনার


৯ জুলাই ২০১৮ ১২:২৭

।। সারাবাংলা ডেস্ক।।

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ ও বাংলাদেশের ডেপুটি হাইকমিশনের (কলকাতা) সমন্বয়ে জ্বালানি ও পরিবেশ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ভারতের বিজ্ঞানী ড. সনৎ কুমার সাহা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এহসানুল হক সেমিনারে গুরুত্বপূর্ণ বিষয়ে বক্তব্য দেন।

জলবায়ু পরিবর্তন ও গ্লোবাল ওয়ার্মিং শুধু ভারত –বাংলাদেশ নয় বিশ্বেও বড় হুমকি বলে মনে করছেন বক্তারা।

এছাড়া সেমিনারে প্যারিস জলবায়ু চুক্তি নিয়েও বিভিন্ন আলোচনা হয়।

ড. সনৎ কুমার সাহা বক্তব্যে বলেন, ‘বিশ্বে উষ্ণতা ও পরিবেশগত সমস্যাটি অনেক প্রকট হারে বাড়ছে। যা ভারত ও বাংলাদেশে খারাপ পরিস্থিতির দিকে যাচ্ছে। এ বিষয়ে এখনি সচেতন হওয়ার সময়।’

এ ছাড়া তিনি জ্বালানি নিরাপত্তা, জ্বালানি স্থিতিশীলতা, জ্বালানি দক্ষতা ও শক্তি প্রবেশাধিকার এবং পরিবেশ সংরক্ষণের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের জন্য আসন্ন বিদ্যুৎ প্লান্টের মাধ্যমে টেকসই ভিত্তিতে বাংলাদেশে জ্বালানি নিরাপত্তা বিষয়ে সচেতন হতে হবে।’

ড. সাহা বর্তমানে পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা, পশ্চিমবঙ্গ সরকার, কলকাতা, ভারতের অনারারি সদস্য (বিশিষ্ট বিজ্ঞানী) হিসেবে কাজ করছেন। তিনি একজন প্রখ্যাত বিজ্ঞানী, পরিবেশবাদী, করপোরেট নেতা এবং একজন শিক্ষাবিদ।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর